পেজ ভিজিট: ২৪,১৭,৬১৮ | অনলাইন: ৫
English
বিভাগ অনুসারে দেখুন

সংগ্রামপুঞ্জি ঝর্ণা


পরিচিতি 

ভারত সীমান্ত-অভ্যন্তরে থাকা ডাউকির উঁচু পাহাড়শ্রেণী থেকে নেমে আসা একটি ঝরণা হলো সংগ্রামপুঞ্জি জলপ্রপাতের উৎস। পর্যটকদের অন্যতম আকর্ষণ। মৌসুমী বায়ুপ্রবাহের ফলে বর্ষাকালে প্রবল বৃষ্টিপাতে প্রান ফিরে পায় জলপ্রপাতটি, আর হয়ে ওঠে জলে টইটম্বুর। জলপ্রপাতের পানির স্বচ্ছতাও এর আকর্ষণের অন্যতম কারণ। তাছাড়া পাহাড়ের মাথায় মেঘের দৃশ্যও যথেষ্ট মনোরম। বৃষ্টির সময় মেঘ, বৃষ্টি, পাহাড়, নদীর স্বচ্ছধারা এক অপার্থিব মায়াবি সৌন্দর্য্যের অবতারনা করে। তাই অনেকে কাছে এটি মায়াবী ঝর্ণা নামেও পরিচিত।

জাফলং এর জিরো পয়েন্ট থেকে মাত্র ১৫-২০ মিনিটের রাস্তার দূরত্বে অবস্থিত এই সংগ্রামপুঞ্জি ঝর্ণা। পাহাড়ের নিকটে গেলেই  এর আসল সৌন্দর্য সম্মুখে আসে৷ সবুজ গাছপালা আর পাথর ঢাকা এই ঝর্ণা৷ এর বেশ কয়েকটি ধাপ রয়েছে এবং প্রায় সবগুলোই বিপজ্জনক এবং পিচ্ছিল৷ কয়েক ধাপবিশিষ্ট প্রপাতটির খানিকটা দূর থেকেই এর পাহাড় বেয়ে নেমে আসা পানির গর্জন কানে আসে। এখানে জল দুভাগ হয়ে এক ভাগ সুড়ঙ্গের দিকে আরেকভাগ নিচে নামতে থাকে। প্রথম দ্বিতীয় ধাপ ফেরিয়ে তৃতীয় ধাপে উঠলেই দেখা পাওয়া যায় একটি সুড়ঙ্গের। এই সুড়ঙ্গের উৎস কিংবা ব্যাপ্তি সম্পর্কে তেমন কোন ধারণা পাওয়া যায় না। অল্প কিছু দূর যাওয়ার পরই আর প্রবেশের উপযুক্ত থাকে না সুড়ঙ্গটি৷ পাহাড়ের গা বেয়ে কয়েকটি ধারায় নেমে আসে ঝর্ণার দুধ সাধা পানি৷ প্রথমে বড় পাথর দিয়ে আলাদা দুভাগ হয়ে যায় ঝর্ণার ধারা, পরে ৪ ভাগ এবং নিচে নামতে নামতে আরো বেশ কয়েকটি ধারা দিয়ে জল বইতে থাকে।


অবস্থান ও যাতায়াত 

সিলেটে থেকে প্রায় সকল প্রকার যানবাহনেই জাফলং যাওয়া যায়। লোকাল বাসে যেতে আপনাকে শহরের শিবগঞ্জে যেতে হবে সেখান থেকে জনপ্রতি ভাড়া লাগে ৮০ টাকা। সিএনজি বা অটোরিকশায় ১২০০ থেকে ২০০০ টাকায় জাফলং যেতে পারবেন। মাইক্রোবাস যাওয়া-আসার জন্য রিজার্ভ নিলে সারাদিনের জন্যে ভাড়া লাগবে ৩০০০ থেকে ৫০০০ টাকা। সিলেট নগরীর যে কোন অটোরিকশা বা সিএনজি স্ট্যান্ড থেকে জাফলং যাতে পারবেন।

জাফলং জিরো পয়েন্ট থেকে মায়াবী ঝর্ণায় যেতে নৌকা দিয়ে নদী পাড় হয়ে ১০ মিনিট পায়ে হেঁটে যেতে হবে। বর্ষা মৌসুমে নৌকা দিয়ে ঝর্ণার বেশ কাছে যাওয়া যায়। নৌকায় নদী পাড় হতে শীতকালে জনপ্রতি ১০-২০ টাকা লাগবে। বর্ষায় ঝর্ণার কাছে যেতে জনপ্রতি নৌকা ভাড়া লাগবে ৩০-৫০ টাকা।

বিজ্ঞাপন - অনলি টুটুল

Like My Facebook

সর্বশেষ

demo

সিলেট ,সিলেট

12 Jan 2024

সংগ্রামপুঞ্জি ঝর্ণা

সিলেট ,সিলেট

11 Jan 2024

চেয়ারম্যান ঘাট

নোয়াখালী ,চট্রগ্রাম

10 Jan 2024

নলচিড়া ঘাট, হাতিয়া

নোয়াখালী ,চট্রগ্রাম

09 Jan 2024

ড্রিম ওয়ার্ল্ড পার্ক

নোয়াখালী ,চট্রগ্রাম

07 Jan 2024

যোগীর ভবন

বগুড়া ,রাজশাহী

06 Jan 2024 | ভিডিও দেখুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী ,রাজশাহী

05 Dec 2023

মা ভবানী মন্দির

বগুড়া ,রাজশাহী

04 Dec 2023 | ভিডিও দেখুন

ওয়ান্ডারল্যান্ড পার্ক

বগুড়া ,রাজশাহী

22 Aug 2023 | ভিডিও দেখুন

বাঘা মসজিদ

রাজশাহী ,রাজশাহী

03 Jul 2023

Creating Document, Do not close this window...