×
কুষ্টিয়া জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

কুঠিবাড়ী বাউল সম্রাট লালন শাহের মাজার টেগোর এন্ড কোম্পানী (টেগর লজ) পরিমল থিয়েটার গোপীনাথ জিউর মন্দির মীর মশাররফ হোসেনের বাসত্মভিটা ঝাউদিয়ার শাহী মসজিদ স্বসিত্মপুর শাহী মসজিদ হার্ডিঞ্জ ব্রিজ বাংলাদেশের সর্বপ্রথম রেলওয়ে স্টেশন “জগতি স্টেশন” কুষ্টিয়ার লালন মেলা
☰ কুষ্টিয়া জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
কুষ্টিয়ার লালন মেলা

পরিচিতি

ফকির লালন সাঁইজীর তিরোধান বার্ষিকী উপলক্ষ্যে কুষ্টিয়াতে লালন মেলা উজ্জপিত হয়। কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার ছেঁউড়িয়া গ্রামে মরমী শিল্পী লালন সাঁইয়ের সামাধিকে কেন্দ্র করে প্রতিবছর দুইবার লালনমেলা অনুষ্ঠিত হয়৷ তার একটি হচ্ছে লালন সাঁইজির তিরোধান তিথি উপলক্ষে এবং অন্যটি দোলপূর্ণিমায় লালন প্রবর্তিত সাধুসঙ্গ উপলক্ষে ৷

কুষ্টিয়া শহরের কোল ঘেঁষে কুমারখালী উপজেলার কালীগঙ্গা নদী। এ নদীর তীরেই ছেঁউড়িয়ার লালন সমাধি।বাংলা ১২৯৭ পয়লা কার্তিক ও ইংরেজী ১৭ অক্টোবর ১৮৯০ সালে এখানেই লালন শাহ শেষ শয্যা রচিত হয়।এরপর থেকে এ এলাকায় তার স্মরণোৎসব পালিত হয়ে আসছে। লালন গবেষকদের মতে, বাউল সাধক ফকির লালন শাহর জীবদ্দশায় দোলপূর্ণিমা উপলক্ষে পালন করা হতো দোল উৎসব। আর দোলপূর্ণিমাকে ঘিরেই বসতো সাধু সংঘ।লালনের সেই স্মৃতির ধারাবাহিকতায় লালন একাডেমীও প্রতিবছর এ উৎসবটিকে লালন স্মরণোৎসব হিসাবেপালন করে আসছে।

তবে লালন অনুসারীরা দিনটিকে দোলপূর্ণিমা উৎসব হিসাবেই পালন করে থাকেন। সাধুদের মতে, লালন অনুসারীরা দোলপূর্ণিমার এ রাতটির জন্য সারা বছর অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। সাঁইজির রীতি অনুসারে দোলপূর্ণিমার রাতের বিকেলে অধিবাসের মধ্য দিয়ে ২৪ ঘণ্টার দোলসঙ্গ শুরু হয়।

বছরের এই ৩ টা দিন লালন আখড়া থাকে জমজমাট। লালন মেলা উপলক্ষে আখড়াবাড়ীর লালন মাঝারকে সাজানো হয় নানা সাজে। প্রধান ফটক আর মূল মাঝারে সাদা, লাল, নীল আলোকসজ্জা, বিশাল তোরণ নির্মাণ ও মাঝারের বাইরে কালী নদীর ভরাটকৃত জায়গায় স্থাপিত লালন মঞ্চের সামনে বিশাল ছামিয়ানা টাঙানো হয়। আলোচনা মঞ্চের চারপাশ লালন মাঝারে প্রধান রাস্তাজুড়ে বসে গ্রামীনমেলা।

অবস্থান ও ও যাতায়াত

ঢাকা কল্যাণপুর ও গাবতলী বাস টার্মিনাল থেকে শ্যামলী, এস বি, জে আর,হানিফ সহ অন্যান্য বাস কুষ্টিয়া যায়। ভাড়া নন এসি ৪৫০ টাকা, এসি ৬০০, ১০০০/= বাস এ কুষ্টিয়া মজমপুরে নেমে ২০ টাকা অটো ভাড়ায় সাঁইজির মেলা স্থলে যাওয়া যায়।

 


Total Site Views: 1079862 | Online: 9