×
সাতক্ষীরা জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

কপোতাক্ষ নদ সাতক্ষীরার দর্শনীয় নলতা শরীফ ঐতিহাসিক গির্জা গুনাকরকাটি মাজার জোড়া শিবমন্দির তেঁতুলিয়া জামে মসজিদ শ্যামসুন্দর মন্দির সোনাবাড়িয়া মঠ মন্দির লিমপিড বোটানিক্যার গার্ডেন রুপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র ঐতিহাসিক বনবিবি বটতলা দেবহাটা জমিদার বাড়ী টাকীর ঘাট (ভারত বাংলাদেশ সীমান্ত চিহ্নিত ইছামতি নদীর তীরে) ভারত বাংলাদেশ সীমান্ত চিহ্নিত ইছামতি নদী মোজাফফর গার্ডেন এন্ড রিসোর্ট মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত সাত্তার মোড়লের স্বপ্নবাড়ি প্রবাজপুর মসজিদ সাতক্ষীরার গুড়পুকুরের মেলা ঈশ্বরীপুর হাম্মাম খানা/ হাবসিখানা রায় বাহাদুর হরিচরণ চৌধুরীর জমিদার বাড়ি রেজওয়ান জমিদারের বাড়ি ও তেতুলিয়া শাহী মসজিদ বনবিবির বটগাছ আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার খান বাহাদুর কাজী সালামতুল্লা শাহী জামে মসজিদ সুকান্ত ঘোষ স্মরণে স্মৃতিসৌধ
☰ সাতক্ষীরা জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
রেজওয়ান জমিদারের বাড়ি ও তেতুলিয়া শাহী মসজিদ

পরিচিতি

তেতুলিয়া শাহী মসজিদ থেকে ৩০ গজ সামনের দিকে এগিয়ে গেলেই দেখা মিলবে পুরাতন এই জমিদার বাড়ি, প্রতিষ্ঠার সময়কালঃ ১৮১৪-১৮১৫। উক্ত বাড়িতে এখন বংস পরস্পরয় বসবাস করে আসতেছেন। বাড়ির বর্তমান গৃহিণী জান্নাতুল আন্টির কাছে জানা যায় যে, এই জমিদার বাড়ি নাকি জমিদার রেজওয়ান খান প্রতিষ্ঠা করেছিলেন এবং এটি তেতুলিয়া শাহী মসজিদের সময়কার। এই বাড়িতে উনার আগে উনার শ্বশুর তাঁর আগে তাঁর শ্বশুরের বাপ দাদাও নাকি বসবাস করেছিলেন।বর্তমানে এটি জরাজীর্ন অবস্থায় আছে তবুই সে পুরানো স্মৃতি হিসেবে কয়েকটা ঘরের দেওয়াল এবং সামনে প্রবেশদ্বার অক্ষত রহেছে।অসাধারণ কারুকাজ ই বলে দেয় পুরাতন জমিদার কিংবা রাজা বাদশাদের রুচি কতটা মানসম্মত ছিল। আমি এই পর্যন্ত যে কয়টা জমিদার বাড়ি ঘুরেছি তাঁর প্রত্যেকটা জমিদার বাড়ির পাশেই একটি করে পুকুর দেখেছি এবং এই জমিদার বাড়িতেও তাঁর কোন ব্যতিক্রম ঘটনি। এই জমিদার বাড়ির পিছনের দিকে একটা পুকুর রহেছে। যেটির অবস্থা বর্তমানে করুন।

এই জমিদার বাড়ি থেকে আরো কিছুদুর সামনে (১২০-১৩০) গজ এগিয়ে গেলেই বামে একটা রাস্তা পাবেন। সেই রাস্তা ধরে এগিয়ে গেলে একটা মসজিদ পাবেন।স্থানীয়দের কাছে এটি ভাংগা মসজিদ নামে পরিচিত। এটির তেতুলিয়ার ভিতরে সব থেকে পুরাতন মসজিদ স্থানীয়দের মতে এটি তেতুলিয়া শাহী মসজিদ এর ও আগে তৈরি হয়েছে।তাই এটি পুরাতন তেতুলিয়া শাহী মসজিদ নামেও পরিচিত। এই মসজিদটি এক গম্বুজ বিশিষ্ঠ মসজিদ ছিল বর্তমানে সেই গম্বুজটি না থাকলেও এটির ভিতরে এখনো এলাকার মুসলিমগন নামাজ আদায় করে থাকেন।এই মসজিদটির প্রতিষ্ঠাতা ছিলেন কাজী নাজিবুল্লাহ খান। (আজিজুল ইসলাম)

অবস্থান ও যাতায়াত

সাতক্ষীরার তালা উপজেলার তেতুলিয়ার কবি সিকান্দার আবু জাফর সড়কের পাশে। তেতুলিয়া শাহী মসজিদ থেকে ৩০ গজ সামনের দিকে এগিয়ে গেলেই দেখা মিলবে পুরাতন এই জমিদার বাড়ি।


Total Site Views: 996088 | Online: 7