×
সাতক্ষীরা জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

কপোতাক্ষ নদ সাতক্ষীরার দর্শনীয় নলতা শরীফ ঐতিহাসিক গির্জা গুনাকরকাটি মাজার জোড়া শিবমন্দির তেঁতুলিয়া জামে মসজিদ শ্যামসুন্দর মন্দির সোনাবাড়িয়া মঠ মন্দির লিমপিড বোটানিক্যার গার্ডেন রুপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র ঐতিহাসিক বনবিবি বটতলা দেবহাটা জমিদার বাড়ী টাকীর ঘাট (ভারত বাংলাদেশ সীমান্ত চিহ্নিত ইছামতি নদীর তীরে) ভারত বাংলাদেশ সীমান্ত চিহ্নিত ইছামতি নদী মোজাফফর গার্ডেন এন্ড রিসোর্ট মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত সাত্তার মোড়লের স্বপ্নবাড়ি প্রবাজপুর মসজিদ সাতক্ষীরার গুড়পুকুরের মেলা ঈশ্বরীপুর হাম্মাম খানা/ হাবসিখানা রায় বাহাদুর হরিচরণ চৌধুরীর জমিদার বাড়ি রেজওয়ান জমিদারের বাড়ি ও তেতুলিয়া শাহী মসজিদ বনবিবির বটগাছ আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার খান বাহাদুর কাজী সালামতুল্লা শাহী জামে মসজিদ সুকান্ত ঘোষ স্মরণে স্মৃতিসৌধ
☰ সাতক্ষীরা জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
ঈশ্বরীপুর হাম্মাম খানা/ হাবসিখানা

পরিচিতি

ঈশ্বরীপুর হাম্মামখানাটি ছিল রাজা প্রতাপাদিত্যের রাজকীয় অতিথিশালার অংশবিশেষ। সমস্ত অতিথি শালা ধ্বংস হয়ে গেলেও এই হাম্মামখানাটি এখনো টিকে আছে। যা লোকমুখে হাবসিখানা নামে পরিচিত। অট্টালিকার পাশে একটি কূপ থাকায় লোকে ধারণা করে যে এখানে বন্দীদের আটক রাখা হতো। এই হাম্মামখানাটি দেখতে একটি ম্যাজিক্যাল ভবনের মত, কোন জানালা নাই, উপরে ছাদের গম্বুজ দিয়ে সুর্যের আলো প্রবেশ করে পুরাঘরটি প্রায় আলোকিত হয়ে যায়।এর মধ্যে ৩ টি চৌবাচ্চা আছে, যেখানে পাথর দিয়ে গরম করা পানি সরবরাহ করা হত গোসলে যেহেতু পর্দার দরকার হয়তাই এই ভবনের বাহিরে থেকে দেখার কোন সুযোগ নাই, কারন কোন জানালা নাই। পানি চলাচলের পথ, ছাদে গম্বুজ ওগম্বুজে বড় বড় ছিদ্র রয়েছে এই হাম্মাম খানাটিতে। যেটা দিয়ে ঘরের মধ্যে আলো প্রবেশ করে। ১৬ শতকের শেষ দিকে নির্মিত এ হাম্মামখানার উত্তর ও দক্ষিণ দেওয়ালের পশ্চিম পার্শে ছোট একটি করে মোট ২ টি দরজা আছে।

অবস্থান ও যাতায়াত

বংশীপুর, শ্যামনগর উপজেলা, সাতক্ষীরা সাতক্ষীরা। শ্যামনগর উপজেলার বংশীপুর গ্রামে টেংগা বা শাহী মসজিদ থেকে কিছুটা সামনে এবং যশোরেশ্বরী মন্দিরের পশ্চিমে অবস্থিত হাম্মামখানা বা স্নানাগার। শ্যামনগরের নেমে যে কাউরে জিজ্ঞাসা করলেই দেখিয়ে দিবে এই হাম্মামখানা। যারা সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে প্রবেশ করবেন তারা, যাওয়া কিংবা ফেরার পথে দেখে আসতে পারেন।


Total Site Views: 848339 | Online: 11