×
কক্সবাজার জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মাহাসিংদোগ্রী বৌদ্ধ মন্দিরের ঐতিহাসিক পটভূমি পাতাবাড়ী বৌদ্ধ বিহার বড়ঘোপ সমূদ্র সৈকত চৌফলদন্ডী-খুরুশকুল সংযোগ সেতু কাকারা শাহওমর মাজার মনোমুগ্ধকর গোলাপ বাগান চিংড়ি রপ্তানি জোন বার্মিজ মার্কেট মাতামুহুরী নদী মগনামা ঘাট ইনানী সি বীচ কানা রাজার সুড়ঙ্গ আদিনাথ মন্দির বরইতলী মৎস্য খামার কক্সবাজার সমুদ্র সৈকত রাডার স্টেশন হিমছড়ি রামকোট বৌদ্ধ বিহার লামারপাড়া বৌদ্ধবিহার রাবার বাগান ডুলাহাজরা সাফারি পার্ক মথিনের কূপ সেন্টমাটিন প্রবালদ্বীপ ছেঁড়াদ্বীপ, সেন্টমার্টিন, টেকনাফ মহেশখালী জেটি সোনাদিয়া দ্বীপ, মহেশখালী কুতুবদিয়া বাতিঘর বড় রাখাইন পাড়া বৌদ্ধ মন্দির লিডারশীপ ইউনিভার্সিটি কলেজ ট্রি এডভেঞ্চার -মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যান। হিমছড়ি জাতীয় উদ্যান
☰ কক্সবাজার জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
পাতাবাড়ী বৌদ্ধ বিহার

পরিচিতি

উখিয়া উপজেলার একটি স্বনামধন্য দর্শনীয় স্থান। বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ স্থান। উক্ত এলাকার অধিকাংশ বৌদ্ধ সম্প্রদায়ের লোকেরা এই বিহারটি প্রায় ২০০ বছর পূর্বে স্থাপিত হয়েছিল বলে মনে করেন। এই বিহারে বৌদ্ধ ভিক্কুরা জাতির উন্নতির জন্য নিয়মিত আরাধনা, ধ্যান করে থাকেন।


অবস্থান ও যাতায়াত

কক্সবাজার সদর হতে ৩২ কিঃ মিঃ দূরে উখিয়া উপজেলার ১ কিঃ মিঃ পূর্বে টেকনাফ-কক্সবাজার আরাকান সড়কের পাশে অবস্থিত। কক্সবাজার সদর হতে বাস যোগে উখিয়া ষ্টেশনে পৌছতে হবে। উখিয়া সদর হতে সি এন্ড জি অথবা রিক্সা যোগে পূর্ব দিকে ১ কিঃ মিঃ গেলে পাতাবাড়ী বৌদ্ধ বিহারে যাওয়া যাবে।


Total Site Views: 774187 | Online: 12