×
চাঁদপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মোলহেড : ত্রিনদীর সঙ্গমস্থল চাঁদপুর শহরের রক্তধারা ইলিশ চত্বর অঙ্গীকার শপথ চত্বর চাঁদপুর স্টেডিয়াম নুনিয়া দত্তের বাড়ি পূজা মন্দির অরুণ নন্দী সুইমিংপুল চৌধুরী বাড়ি হযরত রাস্তি শাহ (রঃ)-এর মাজার ও দিঘি লোহাগড়ের মঠ ষাটনল পর্যটন কেন্দ্র সাহেবগঞ্জ নীল কুটি পর্তুগীজ দুর্গ হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ শহীদ স্মৃতি সমাধিস্থল নাসিরকোট রূপসা জমিদার বাড়ি শোল্লা জমিদার বাড়ি (চৌধুরী বাড়ি) কড়ৈতলী জমিদার বাড়ি বড়কুল জমিদার বাড়ি (ভাগ্যিতা বাড়ি) বলাখাল জমিদার বাড়ি (চৌধুরী বাড়ি) দুর্লভ নাগলিঙ্গম গাছ বাদশা আলমগীরি মসজিদ শহীদ রাজু ভাস্কর্য
☰ চাঁদপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
শহীদ স্মৃতি সমাধিস্থল নাসিরকোট

পরিচিতি

নাসিরকোট গ্রামটি হাজীগঞ্জ উপজেলা সদর হতে প্রায় ১০ মাইল উত্তর পশ্চিমে অবস্থিত। নবাব সিরাজ-উদ দৌলার সময় কচুয়া থানার আলীয়ারায় ক্ষত্রীয় রাজা অযোধ্যারাম ছেদ্দা নিজেকে স্বাধীন নরপতি হিসেবে ঘোষণা করেছিলেন। নবাব সিরাজ-উদ-দৌলা তাকে দমনের জন্য সেনাপতি নাসির খানকে প্রেরণ করেন । নাসির খান এখানে একটি দূর্গ নির্মাণ করেন। যুদ্ধে ছেদ্দা পরাজিত ও নিহত হন । কোট অর্থ দূর্গ। তাই নাসির খানের দূর্গের জন্যই এই গ্রামের নাম হয় নাসিরকোট। রাজারগাঁও ইউনিয়নের নাসিরকোটে অবস্থিত যাহা ১৯৭১ সালে পাকিস্থানী সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করে তারা এই ৯ (নয়) জন প্রান হারায় । তাদেরকে সমাধি করা হয় ১নং রাজারগাঁও (উ:) ইউনিয়নের ১নং ওয়ার্ডের শহীদ স্মৃতি সমাধি স্থলে।


অবস্থান ও যাতায়াত

হাজীগঞ্জ উপজেলার একটি ইউনিয়ন হচ্ছে রাজারগাঁও । ইহার অবস্থান উপজেলা হইতে পশ্চিম দিকে । উপজেলা হইতে কিভাবে যাবেন: বাস বা সিএনজি রিক্সা যোগে ১নং রাজারগাঁও ইউনিয়ন পরিষদে যাওয়া যায়। বাস থেকে মহামায়া, দেবপুর, বাকিলা গিয়ে নামতে হবে তার পর সিএনজি যোগে যেতে হবে রাজারগাঁও । বাস ভাড়া - ২০ টাকা বাস থেকে নেমে সি এনজিতে যেতে হবে রাজারগাঁও ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন হইতে দর্শনীয় স্থানে কি ভাবে যাবেন রাজারগাঁও বাজার হইতে সিএনজি অথবা রিক্সায় করে সেই দর্শনীয় স্থানে যেতে পারবেন।


Total Site Views: 848372 | Online: 7