×
ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চৌধুরী বাড়ি মসজিদ শমসের গাজী দিঘী বিলোনিয়া স্থল বন্দর সোনাগাজী মুহুরী সেচ প্রকল্প পাগলা মিঞাঁর মাজার শিলুয়ার শীল পাথর রাজাঝীর দীঘি বিজয় সিংহ দীঘি ভাষা শহীদ আবদুস সালাম গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর শমসের গাজীর বাঁশের কেল্লা ও রিসোর্ট মুবারক শাহ মসজিদ বাঁশপাড়া জমিদার বাড়ি সেনেরখিল জমিদার বাড়ি প্রতাপপুর জমিদার বাড়ি কালিদহ বরদা বাবু জমিদার বাড়ী শর্শদি মাদ্রাসা মসজিদ (মোহম্মদ আলী মসজিদ) অচিন গাছ ফেনী জেলা কেন্দ্রীয় শহীদ মিনার ফেনী সরকারি কলেজ শর্শদি দীঘি দেওয়ানগঞ্জ সড়ক,ফেনী সদর বেড়াবাড়ীয়া রাবার ড্যাম এম আর রাবার বাগান বিলোনিয়া মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এককুইল্লা দীঘি/কুয়া এবং 'সুড়ঙ্গ' সাত মঠ / সাত মন্দির
☰ ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
বাঁশপাড়া জমিদার বাড়ি

পরিচিতি

বাঁশপাড়া জমিদার বাড়িটি ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলা শহরের পশ্চিমে বাঁশপাড়ায় অবস্থিত।

তৎকালীন ছাগলনাইয়ার হিন্দু জমিদার বিনোদ বিহারির বাড়িটি আট একর জায়গাজুড়ে নির্মিত। বাড়ির পাশে রয়েছে সাতটি চিতা মন্দির। এজন্য বাড়িটি সাত মন্দির বাড়ি বা রাজবাড়ি বা সাত মঠ হিসেবে পরিচিতি পেয়েছে।

১৯৪৮ সালের দিকে জমিদার বিনোদ বিহারি বাড়িটি রেখে কলকাতা চলে যান। তাঁর এই বাড়িটিই পরবর্তীতে বাঁশপাড়া জমিদার বাড়ি নামে পরিচিত হয়ে উঠে। বর্তমানে বাড়িটি তত্ত্বাবধায়নে না থাকার কারণে চারদিক লতাপাতায় জরাজীর্ণ হয়ে রয়েছে। এছাড়াও ভবনগুলোও ধসে পড়ছে।

সংস্কার আর রক্ষণাবেক্ষণের অভাবে হয়তো বিলুপ্ত হবে পরিত্যক্ত এই বাড়িটি।

অবস্থান ও যাতায়াত 

দেশের যেকোন স্থান থেকে বাস/ট্রেনে করে চলে আসুন ফেনী।ফেনীর মহিপাল থেকে রিকশা/সিএনজি যোগে চলে যান শহীদ হোসেন উদ্দিন বিপনী বিতান (শহীদ মার্কেট)।মার্কেটের সামনে থেকে থেকে সিএনজি তে করে চলে যান ছাগলনাইয়া বাজার।বাজার থেকে হেটেই যেতে পারবেন এই জমিদার বাড়িতে।   


Total Site Views: 848338 | Online: 10