×
ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চৌধুরী বাড়ি মসজিদ শমসের গাজী দিঘী বিলোনিয়া স্থল বন্দর সোনাগাজী মুহুরী সেচ প্রকল্প পাগলা মিঞাঁর মাজার শিলুয়ার শীল পাথর রাজাঝীর দীঘি বিজয় সিংহ দীঘি ভাষা শহীদ আবদুস সালাম গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর শমসের গাজীর বাঁশের কেল্লা ও রিসোর্ট মুবারক শাহ মসজিদ বাঁশপাড়া জমিদার বাড়ি সেনেরখিল জমিদার বাড়ি প্রতাপপুর জমিদার বাড়ি কালিদহ বরদা বাবু জমিদার বাড়ী শর্শদি মাদ্রাসা মসজিদ (মোহম্মদ আলী মসজিদ) অচিন গাছ ফেনী জেলা কেন্দ্রীয় শহীদ মিনার ফেনী সরকারি কলেজ শর্শদি দীঘি দেওয়ানগঞ্জ সড়ক,ফেনী সদর বেড়াবাড়ীয়া রাবার ড্যাম এম আর রাবার বাগান বিলোনিয়া মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এককুইল্লা দীঘি/কুয়া এবং 'সুড়ঙ্গ' সাত মঠ / সাত মন্দির
☰ ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
শর্শদি মাদ্রাসা মসজিদ (মোহম্মদ আলী মসজিদ)

পরিচিতি

ফেনী জেলা সদরের শর্শদি ইউনিয়নের শর্শদির দারুল উলুম জামেয়া ইসলামিয়া মাদ্রাসায় এই মসজিদটি অবস্থিত।

ফেনীর সর্বপ্রাচীন এই শর্শদি মাদ্রাসার মূল মসজিদের পাশেই মোঘল স্থাপনার অপূর্ব এক নিদর্শন এটি। শর্শদি মাদ্রাসা মসজিদ ১১০০ হিজরির প্রথম ভাগে নির্মিত হয়। বীর মুজাহিদ মোহাম্মদ আলী চৌধুরী এই মসজিদটি নির্মাণ করেন। প্রায় ৩৫০ বছর আগের এই মসজিদটির গায়ে লতা পাতা দিয়ে অঙ্কন করা হয়েছে সুনিপুন হাতে। গম্বুজের নিচে রয়েছে শৈল্পিক আবহ। দারুন কারুকার্যময় এই মসজিদের সম্মুখে দুপাশে রয়েছে দুটি ক্ষুদ্র আকৃতির মিনার। টি গম্বুজ বেষ্টিত এই মসজিদের ঢোকার সম্মুখে দুপাশে রয়েছে দেয়াল চুন সুরকির শৈল্পিক আবহে নির্মিত দুটি ক্ষুদ্র আকৃতির মিনার।

বাংলাদেশে আনাচে কানাচে ছড়িয়ে আছে স্থাপত্য কলার অপূর্ব নিদর্শন সমৃদ্ধ অসংখ্য মসজিদ। নানা কালে নানা শতাব্দিতে নির্মিত এই মসজিদ সমূহ বহন করে বাংলার ঐতিহ্যবাহী অমূল্য ইতিহাস, ঐতিহ্য, শিল্প। তার মধ্যে অন্যতম একটি পুরাকীর্তি হলো এই শর্শদি মাদ্রাসা মসজিদটি।

অবস্থান ও যাতায়াত 

ট্রাংক রোড থেকে শর্শদি বাজার, ভাড়া ২০-৩০ টাকার মত লাগতে পারে CNG তে ।বাজারের পাশেই এই মসজিদটি অবস্থিত। 


Total Site Views: 1089344 | Online: 7