×
ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চৌধুরী বাড়ি মসজিদ শমসের গাজী দিঘী বিলোনিয়া স্থল বন্দর সোনাগাজী মুহুরী সেচ প্রকল্প পাগলা মিঞাঁর মাজার শিলুয়ার শীল পাথর রাজাঝীর দীঘি বিজয় সিংহ দীঘি ভাষা শহীদ আবদুস সালাম গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর শমসের গাজীর বাঁশের কেল্লা ও রিসোর্ট মুবারক শাহ মসজিদ বাঁশপাড়া জমিদার বাড়ি সেনেরখিল জমিদার বাড়ি প্রতাপপুর জমিদার বাড়ি কালিদহ বরদা বাবু জমিদার বাড়ী শর্শদি মাদ্রাসা মসজিদ (মোহম্মদ আলী মসজিদ) অচিন গাছ ফেনী জেলা কেন্দ্রীয় শহীদ মিনার ফেনী সরকারি কলেজ শর্শদি দীঘি দেওয়ানগঞ্জ সড়ক,ফেনী সদর বেড়াবাড়ীয়া রাবার ড্যাম এম আর রাবার বাগান বিলোনিয়া মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এককুইল্লা দীঘি/কুয়া এবং 'সুড়ঙ্গ' সাত মঠ / সাত মন্দির
☰ ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
রাজাঝীর দীঘি

পরিচিতি

"ভাষা শহীদ আব্দুস সালাম, শহীদুল্লাহ কায়সার ও জহির রায়হান সহ আরো গুণীজনদের জন্ম এই ফেনীর মাটিতে। এই ফেনী জেলা অনেক ইতিহাস ও ঐতিহ্যে ভরপুর। এমন নানা ঐতিহ্যের মাঝে রাজাঝীর দিঘী অন্যতম। ফেনীর ঐতিহ্যবাহী রাজাঝীর দিঘী শহরের জিরো পয়েন্টে অবস্থিত। কথিত আছে যে প্রায় ৫/৭ শত বছর পূর্বে ত্রিপুরা মহারাজের প্রভাবশালী এক রাজার কন্যার অন্ধত্ব দুর করার মানসে এ দীঘি খনন করা হয়। কন্যা-কে স্থানীয় ভাষায় ঝি বলা হয় । ১৮৭৫ সালে ফেনী মহকুমা প্রতিষ্ঠিত হলে এই রাজাঝির দীঘির পাড়ে তার সদর দপ্তর গড়ে তোলা হয়। এই রাজাঝীর দীঘির পাড়ে বর্তমানে ফেনী সদর থানা, ফেনী কোর্ট মসজিদ,অফিসার্স ক্লাব এবং জেলা পরিষদ পরিচালিত শিশু পার্ক সহ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন গড়ে উঠেছে । মোট ১০.৩২ একর আয়তন বিশিষ্ট এ দীঘিটি ফেনীর ঐতিহাসিক ও দর্শনীয় স্থানের একটি । প্রতিদিন অনেক দর্শনার্থীর সমাগম ঘটে এই দিঘীর পাড়ে।"

অবস্থান ও যাতায়াত

ফেনী শহরের জিরো পয়েন্ট সংলগ্ন যাবার উপায়ঃ ১) রেলওয়ে স্টেশন থেকে রিক্সা যোগে যাওয়া যায় ২) মহিপাল বাস ষ্ট্যান্ড থেকে রিক্সা যোগে এবং সিএনজি যোগে আসা- যাওয়া করা যায় ।


Total Site Views: 846003 | Online: 6