×
ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চৌধুরী বাড়ি মসজিদ শমসের গাজী দিঘী বিলোনিয়া স্থল বন্দর সোনাগাজী মুহুরী সেচ প্রকল্প পাগলা মিঞাঁর মাজার শিলুয়ার শীল পাথর রাজাঝীর দীঘি বিজয় সিংহ দীঘি ভাষা শহীদ আবদুস সালাম গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর শমসের গাজীর বাঁশের কেল্লা ও রিসোর্ট মুবারক শাহ মসজিদ বাঁশপাড়া জমিদার বাড়ি সেনেরখিল জমিদার বাড়ি প্রতাপপুর জমিদার বাড়ি কালিদহ বরদা বাবু জমিদার বাড়ী শর্শদি মাদ্রাসা মসজিদ (মোহম্মদ আলী মসজিদ) অচিন গাছ ফেনী জেলা কেন্দ্রীয় শহীদ মিনার ফেনী সরকারি কলেজ শর্শদি দীঘি দেওয়ানগঞ্জ সড়ক,ফেনী সদর বেড়াবাড়ীয়া রাবার ড্যাম এম আর রাবার বাগান বিলোনিয়া মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এককুইল্লা দীঘি/কুয়া এবং 'সুড়ঙ্গ' সাত মঠ / সাত মন্দির
☰ ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
ফেনী জেলা কেন্দ্রীয় শহীদ মিনার

পরিচিতি

ফেনীতে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য শহরের একেবারে জিরো পয়েন্টে ট্রাংক রোড, দোয়েল চত্বরের পাশেই রয়েছে জেলা কেন্দ্রীয় শহীদ মিনার।

ফেনীর পুরনো শহীদ মিনারটি আকারে ছোট ছিল। গতবছর (২০১৭ সালে) পুরনো শহীদ মিনারটি ভেঙে বর্তমান আধুনিক দৃষ্টিনন্দন এই শহীদ মিনারটি নির্মাণ করা হয়। গত বছরের মাঝামাঝিতে রাজাঝির দিঘী সংলগ্ন মুক্তিযোদ্ধা সংসদের পুরাতন কার্যালয় ভেঙে নতুন করে সীমানা নির্ধারণ করে নতুন নকশা বিশাল জায়গা নিয়ে শহীদ মিনার সম্প্রসারণ করা হয়।

প্রায় ৪০ লক্ষাধিক টাকা ব্যয়ে নবনির্মিত শহীদ মিনারের মুল মঞ্চটির দৈর্ঘ্য হচ্ছে ৪৫ ফিট লম্বা প্রস্থ ২৫ ফুট। শহীদ মিনারের মূল বেদিটি একই সাথে মঞ্চ হিসেবেও ব্যবহার করা হয়। শহীদ মিনারের সামনের চত্ত্বর জনসমাবেশের জন্য উম্মুক্ত। শহীদ মিনারের চারপাশে গার্ডওয়াল রঙিন লাইটিংয়ের ব্যবস্থা রয়েছে। এছাড়াও নিরাপত্তার জন্য রয়েছে সিসি ক্যামেরা। রঙিন টাইলস আধুনিক স্থাপত্যে সকলের নজর কাড়ে শহীদদের আত্মদানের স্মৃতির স্মারক এই শহীদ মিনার।

অবস্থান ও যাতায়াত 

ফেনী শহরের প্রান কেন্দ্র দোয়েল চত্তরে শহীদ মিনারটি অবস্থিত।


Total Site Views: 996238 | Online: 3