×
ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চৌধুরী বাড়ি মসজিদ শমসের গাজী দিঘী বিলোনিয়া স্থল বন্দর সোনাগাজী মুহুরী সেচ প্রকল্প পাগলা মিঞাঁর মাজার শিলুয়ার শীল পাথর রাজাঝীর দীঘি বিজয় সিংহ দীঘি ভাষা শহীদ আবদুস সালাম গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর শমসের গাজীর বাঁশের কেল্লা ও রিসোর্ট মুবারক শাহ মসজিদ বাঁশপাড়া জমিদার বাড়ি সেনেরখিল জমিদার বাড়ি প্রতাপপুর জমিদার বাড়ি কালিদহ বরদা বাবু জমিদার বাড়ী শর্শদি মাদ্রাসা মসজিদ (মোহম্মদ আলী মসজিদ) অচিন গাছ ফেনী জেলা কেন্দ্রীয় শহীদ মিনার ফেনী সরকারি কলেজ শর্শদি দীঘি দেওয়ানগঞ্জ সড়ক,ফেনী সদর বেড়াবাড়ীয়া রাবার ড্যাম এম আর রাবার বাগান বিলোনিয়া মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এককুইল্লা দীঘি/কুয়া এবং 'সুড়ঙ্গ' সাত মঠ / সাত মন্দির
☰ ফেনী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
সেনেরখিল জমিদার বাড়ি

পরিচিতি

ফেনীর সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে এই জমিদার বাড়িটি ছিল। ছিল বলছি কারণ বাড়িটি এখন আর নেই। স্থানীয়রা একে (চোদ্দি বাই) চৌধুরী বাড়ি হিসেবেই চিনতো।

সেনেরখিল জমিদার বাড়ি ৫০০ বছরের প্রাচীন।সেনেরখিলের জমিদার উপেন্দ্র সেনগুপ্ত চৌধুরী ও মহেন্দ্র সেনগুপ্ত চৌধুরীর দুই পর্যায়ে এই বাড়ি নির্মাণ করেন।। এই বাড়িতেই স্মৃতি জড়িয়ে আছে ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাষ্টারদা সুর্যসেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের অসংখ্য স্মৃতি। তাঁরা বেশ কয়েকবার এখানে এসে থেকেছেন।

তবে অত্যন্ত দুঃখের বিষয় এই যে, জমিদার বাড়িটি সংরক্ষণ এর কোন উদ্যোগ তো নেয়া হয়নি, তার উপর এটিকে সম্পূর্ণ ভেঙ্গে ফেলা হয়েছে। আমরা গিয়ে অবশিষ্ট একটু পেয়েছিলাম প্রথম দুটি ছবি এই জমিদার বাড়ির অবশিষ্টাংশে তোলা। এখন গেলে কেউ আর এটি দেখতে পাবেন নাহ। কারণ ওই জায়গার মালিক শুধু বাড়িটি ভেঙ্গেই ক্ষান্ত হননি, উনি পুরো বাড়ির এলাকা থেকে মাটিও বিক্রি করছেন। অর্থাৎ আপনি পুরো বাড়ির এলাকাটা এখন গর্ত ছাড়া কিছুই পাবেন নাহ।

সেনেরখিল জমিদার বাড়ির একটু আগেই আরও একটি পুরাতন বাড়ি রয়েছে যেটিতে এখনো লোক বসতি আছে। বাড়ির গৃহস্থদের থেকে আমরা জানতে পারি যে, এই বাড়িটিও প্রায় দুই শতাধিক বছরের পুরনো। শেষের ছবিগুলো ওই বাড়িরই। 

অবস্থান ও যাতায়াত

দেশের যেকোন স্থান থেকে বাস/ট্রেনে করে চলে আসুন ফেনী।ফেনীর মহিপাল থেকে বাসে করে চলে যান সোনাগাজী বাজার।বাজার থেকে রিজার্ভ সি এন জি নিয়ে চলে যান সেনেরখিল।   


Total Site Views: 848245 | Online: 3