×
বান্দরবান জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চিম্বুক পাহাড় নীলগিরি মেঘলা পর্যটন কমপেস্নক্স বগা লেক নীলাচল শৈল প্রপাত প্রান্তিক লেক জীবন নগর পাহাড় মিরিঞ্চা আলী সুড়ঙ্গ শ্রভ্র নীল তাজিংডং বিজয় কেওক্রাডং ক্যামলং জলাশয় বৌদ্ধ ধাতু জাদী (স্বর্ণ মন্দির) তিনাপ সাইতার- বাংলাদেশের বৃহত্তম জলপ্রপাত এক ট্রেইলে সাতভাইখুম, নাইক্ষংমুখ, আমিয়াখুম, সাতভাইপাথর, নাফাখুম, রেমাক্রি, বড়পাথর ও তিন্দু সাঙ্গু বন্যপ্রানী অভয়ারণ্য
☰ বান্দরবান জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
আলী সুড়ঙ্গ

পরিচিতি

দুর্গম পাহাড়ে আলীর সুড়ঙ্গটি কীভাবে তৈরি হলো? কে তৈরি করলেন? কেন করলেন—এই ইতিহাস অজানা। তবে এই সুড়ঙ্গ নিয়ে রয়েছে নানা কিংবদন্তি। জানা গেল, ১৮ জন আরাকানি (মিয়ানমার) রাজা রাজ্য পরিচালনার সুবিধার্থে মুসলিম উপাধি ধারণ করেন। এর মধ্যে ১৪৩৪-৫৯ খ্রিষ্টাব্দে শাসন কাজ পরিচালনা করেন রাজা মংখারি। তাঁর মুসলিম উপাধি ছিল ‘আলী খাঁন’। ১৫৩১ খ্রিষ্টাব্দে রাজত্ব করেন রাজা থাজাথা। তাঁর মুসলিম উপাধি ছিল আলী শাহ। এ কারণে এলাকার নাম আলীকদম। সুড়ঙ্গের নাম আলীগুহা হতে পারে। জনশ্রুতি আছে, ৩৬০ আউলিয়া উপমহাদেশে ইসলাম প্রচারের জন্য এসেছিলেন। এঁদের মধ্যে একটি অংশ বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে ইসলামের জয় নিশান উড়িয়েছিলেন। তাঁদের মধ্যে আলী নামের কোনো আউলিয়া থাকতে পারেন। যাঁর পদধূলিতে নাম হয়েছে আলীকদম বা আলী গুহা।


অবস্থান ও যাতায়াত

ভাল। বান্দরবান শহর থেকে 118 কিলোমিটার দূরে আলীকদম উপজেলায় এটি অবস্থিত। আলীদম উপজেলা সদর থেকে 4 কিলোমিটার দূরে এর অবস্থান। একটি লোহায় সিঁড়ি বেয়ে এ সুড়ঙ্গে যেতে হয়। সাথে টচ লাইট থাকা ভাল।


Total Site Views: 642023 | Online: 33