×
বান্দরবান জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

চিম্বুক পাহাড় নীলগিরি মেঘলা পর্যটন কমপেস্নক্স বগা লেক নীলাচল শৈল প্রপাত প্রান্তিক লেক জীবন নগর পাহাড় মিরিঞ্চা আলী সুড়ঙ্গ শ্রভ্র নীল তাজিংডং বিজয় কেওক্রাডং ক্যামলং জলাশয় বৌদ্ধ ধাতু জাদী (স্বর্ণ মন্দির) তিনাপ সাইতার- বাংলাদেশের বৃহত্তম জলপ্রপাত এক ট্রেইলে সাতভাইখুম, নাইক্ষংমুখ, আমিয়াখুম, সাতভাইপাথর, নাফাখুম, রেমাক্রি, বড়পাথর ও তিন্দু সাঙ্গু বন্যপ্রানী অভয়ারণ্য
☰ বান্দরবান জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
তাজিংডং বিজয়

পরিচিতি

তাজিংডং (বিজয় নামেও পরিচিত) বাংলাদেশের একটি পর্বতশৃঙ্গ। সরকারিভাবে এটি বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ [১] এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বান্দরবন জেলার রুমা উপজেলার সাইচল পর্বতসারিতে অবস্থিত। সরকারী হিসেবে তাজিংডং পর্বতের উচ্চতা ১,২৮০ মিটার (২,৭২৩ ফুট) । [২] পূর্বে কেওক্রাডংকে দেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মনে করা হত, আধুনিক গবেষণায় এই তথ্য ভুল প্রমাণিত হয়েছে। [৩] বর্তমানে বেসরকারী গবেষণায় সাকা হাফং পর্বতকে বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ দাবী করা হয়, তবে এটি এখনও সরকারি স্বীকৃত নয়।


অবস্থান ও যাতায়াত

রুমা উপজেলায়। কেবলমাত্র শুষ্ক মৌসুমে গাড়ি করে কাছাকাছি পৌঁছা সম্ভব। বান্দরবান সদর হতে অথবা রুমা উপজেলা সদর হতে চাঁন্দের গাড়ি ভাড়া পাওয়া যায়।


Total Site Views: 949678 | Online: 10