×
কিশোরগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

ঐতিহাসিক ইশা খাঁর জঙ্গলবাড়ী এগারসিন্দুর দুর্গ বাংলার প্রথম মহিলা কবি চন্দ্রাবতীর বাড়ি ও শিবমন্দির দিল্লির আখড়া শোলাকিয়া ঈদগাহময়দান পাগলা মসজিদ অষ্টগ্রাম হাওর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল কুতুব শাহ মসজিদ হোসেনপুর গাংগাটিয়া জমিদার বাড়ী তালজাঙ্গা জমিদার বাড়ি ধলা জমিদার বাড়ি বৌলাই জমিদার বাড়ি / সাহেব বাড়ি বেবুদ রাজার দীঘি শাহ মাহমুদ মসজিদ ও বালাখানা সত্যজিৎ রায়ের পৈতৃক নিবাস(সুকুমার রায়ের বাড়ি) শেখ সাদী মসজিদ কটিয়াদি গোপীনাথ মন্দির
☰ কিশোরগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
ধলা জমিদার বাড়ি

পরিচিতি

ধলা জমিদার বাড়িটি ১৩৩৩ বঙ্গাব্দে গিরিশচন্দ্র পাল চৌধুরী নির্মাণ করেন। এই জমিদার বাড়িতে রয়েছে ৬ টি ভবন (৫ টিই পরিত্যক্ত) ও দুইটি সানবাঁধানো পুকুর ।

জনশ্রুতি রয়েছে,গিরিশচন্দ্র পাল চৌধুরী প্রথম জীবনে একজন সুদখোর মহাজন ও তাড়াইল বাজারের কেরোসিনের ডিলার ছিলেন।পরবর্তীতে তিনি ১৩৩১ বঙ্গাব্দে মদনে কাটল বাড়ী জমিদারের কাছ থেকে চার আনি জমিদারি ক্রয় করেন।১৩৩৩ সনে তাঁর বসত বাড়িটি নির্মাণ করেন।বাড়িটির উদ্বোধন কালে ৪০ মণ মিষ্টি বিতরণ করেন বলে শোনা যায়।দেশ বিভাগের পর স্বেচ্ছায় জমিদারি ফেলে রেখে কলকাতায় চলে যান।পরে তার সমস্ত সম্পত্তি সরকারের অধীনে চলে যায়। বর্তমানে বাড়িটির মূল ভবনে ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। বাড়ির অভ্যন্তরে রয়েছে ধলা সরকারী প্রাথমিক বিদ্যালয় , ধলা ইউনিয়ন উচ্চবিদ্যালয় , ধলা ইউনিয়ন বোর্ড ও ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স।

অবস্থান যাতায়াত

তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নে অবস্থিত।

ঢাকা থেকে বাস অথবা রেল পথে কিশোরগঞ্জ জেলায় এসে সেখান থেকে সি.এন.জি বা অটোরিকশা করে তাড়াইল উপজেলার ধলা ইউনিয়নের বাজারে যেতে হবে। এখানেই ধলা জমিদার বাড়িটি অবস্থিত। 


Total Site Views: 1022760 | Online: 5