×
গোপালগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

জাতির পিতার সমাধী সৌধ ওড়াকান্দি ঠাকুর বাড়ি অনন্যা চন্দ্রা ঘাট উলপুর জমিদার বাড়ী ৭১ এর বধ্যভূমি (জয়বাংলা পুকুর) স্মৃতিসৌধ কোর্ট মসজিদ বিল রুট ক্যানেল শুকদেব সেবা আশ্রম আড়পাড়া মুন্সীবাড়ি চান্দার বিল
☰ গোপালগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
আড়পাড়া মুন্সীবাড়ি

পরিচিতি

আড়পাড়া মুন্সীবাড়ি গোপালগঞ্জ জেলার আড়পাড়ায় ‘বিল রুট ক্যানেল’ নামক খালের পাশে অবস্থিত। আড়পাড়া মুন্সীবাড়ি মূলত একটি দোতলা বাড়ি যেটি যত্নের অভাবে (বাড়িটির মালিকও অন্যত্র বাস করছে) বর্তমানে অনেকই জরাজীর্ণ অবস্থায় রয়েছে। বাড়িটির দরজা জানালা খোয়া যাওয়ার পাশাপাশি এটির গায়ে গাছ গজিয়ে বর্তমানে বাড়িটিকে আবৃত করে ফেলছে। বাড়িটির অভ্যন্তরে কিচিরমিচির আওয়াজ শুনে পাখির উপস্থিতির কথা মনে হলেও প্রকৃতপক্ষে এটি বাদুড়দের সৃষ্ট আওয়াজ। হাজার হাজার বাদুড়ের বাড়িটির ছাদ থেকে ঝুলে থাকা এবং দ্রুতগতিতে ওড়ার সময় এসব বাদুড়ের সৃষ্ট আওয়াজ কিছুটা ভীতিকর হলেও আজকালকার দিনে এমন দৃশ্য চোখে পড়াও দুর্লভ বৈকি। এই বাড়িটি প্রায় ৫০ বছর থেকে ৬০ বছর পুরাতন যেটি মুন্সী পরিবার নির্মাণ করেছিল। এই পরিবারটি স্থানীয়ভাবে এখনও মর্যাদাসম্পন্ন, বিত্তবান এবং প্রভাবশালি। এই ভবনে মুন্সী পরিবার আর বসবাস না করলেও আশেপাশের কিছু পুরাতন বাসাবাড়িতে এখনও মানুষজন বসবাস করে।

অবস্থান ও যাতায়াত

আড়পাড়া গ্রামটি গোপালগঞ্জ শহর থেকে একটু দূরে অবস্থিত। আপনি নিমতলী মোড় (২৩°২’৫.৩৭”উ, ৮৯°৪৮’২৪.১২”পু) অতিক্রম করে এখানে পৌছাতে পারেন এবং অন্যপথ দিয়ে ফিরতে পারেন।


Total Site Views: 642025 | Online: 10