×
গোপালগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

জাতির পিতার সমাধী সৌধ ওড়াকান্দি ঠাকুর বাড়ি অনন্যা চন্দ্রা ঘাট উলপুর জমিদার বাড়ী ৭১ এর বধ্যভূমি (জয়বাংলা পুকুর) স্মৃতিসৌধ কোর্ট মসজিদ বিল রুট ক্যানেল শুকদেব সেবা আশ্রম আড়পাড়া মুন্সীবাড়ি চান্দার বিল
☰ গোপালগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
জাতির পিতার সমাধী সৌধ

পরিচিতি

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর জন্ম স্মৃতি বিজড়িত গোপালগঞ্জ জেলার ঐতিহ্যবাহী একটি উপজেলা টুংগীপাড়া। এ উপজেলার পূর্বে কোটালীপাড়া উপজেলা, পশ্চিম ও উত্তরে গোপালগঞ্জ সদর এবং দক্ষিনে চিতলমারী ও বাগেরহাট উপজেলা অবস্থিত। আজ আমরা আপনাদের নিয়ে যাবো জাতির পিতার সমাধী সৌধে। টুঙ্গিপাড়ার এই সমাধী সৌধে শায়িত আছেন বাংলাদেশের মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রধান গেট হতে প্রবেশ করে সোজা পশ্চিম পার্শ্বে রয়েছে সমাধী সৌধ। এখানে গিয়ে আপনি শ্রদ্ধা নিবেদন করতে পারেন জাতির পিতার বিদেহী আত্মার প্রতি। প্রধান গেটের বাম পাশেই আছে সমাধী সৌধ ক্যানটিন। ডান পার্শ্বে রয়েছে বেশ কয়েকটি দোকান। একটু এগিয়েই ডানদিকে লাইব্রেরী ও বঙ্গবন্ধুর উপর দুর্লভ ছবি ও ডকুমেন্ট নিয়ে গড়া মিউজিয়াম, পাশেই আছে থিয়েটার সেন্টার। এর ঠিক বিপরীত অংশে রয়েছে সমাধী সৌধ মসজিদ। মসজিদের সামনেই রয়েছে বড় একটি পুকুর, পুকুরের চারিপাশে ছায়াঘেরা পরিবেশে বসে বিশ্রাম নেয়ার জন্য রয়েছে বেঞ্চ। সমাধী সৌধের একটু সামনে আগালে পশ্চিম পার্শ্বেই রয়েছে আকর্ষণীয় ঝর্ণা। এছাড়াও রয়েছে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত শৈশবের স্মৃতি ঘেরা পৈত্রিক বাড়ী। তবে বাড়ীটি এখন সংস্কার করে দ্বিতল ভবনে রূপান্তর করা হয়েছে। এছাড়া সমাধী সৌধ কমপ্লেক্সের অভ্যন্তরে রয়েছে কৃতিম ভাবে সৃস্ট ছোট ছোট টিলা পাহাড় ও বাহারী রংয়ের ফুলের বাগান। যারা এখনো আসেননি তারা চাইলেই ঘুরে যেতে পারেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মনোমুগ্ধকর সমাধি সৌধ কমপ্লেক্সে।

অবস্থান ও যাতায়াত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় অবস্থিত। গোপালগঞ্জ হতে বাসে চড়ে টুঙ্গীপাড়া বাসস্ট্যান্ডে নেমে ভ্যান/রিকশা/ম্যাক্সিতে চড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ কমপ্লেক্স-এ আসতে পারেন।


Total Site Views: 1022293 | Online: 15