×
নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

উয়ারী-বটেশ্বর গিরিশ চন্দ্র সেন এর বাড়ি শহীদ আসাদের সমাধিস্থল বীর শ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর ড্রিম হলিডে পার্ক আরশীনগর মিনি চিড়িয়াখানা বালাপুর জমিদার বাড়ি, মাধবদী, নরসিংদী জমিদার মোহনী মোহন সাহার বাড়ী ডাংগা জমিদার বাড়ি পারুলিয়া শাহী মসজিদ বেলাব বাজার কেন্দ্রিয় জামে মসজিদ পান্থশালা সোনাইমুড়ি পাহাড় আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ কুমরাদী শাহ মনসুরের মসজিদ ও দরগাহ টুঙ্গিরটেক প্রত্নতাত্বিক নিদর্শন ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির নরসিংদীর ঐতিহ্যবাহী নৌকা বাইচ ঘোড়াশাল জমিদার বাড়ি/ মনুমিয়ার বাড়ি আমিরগঞ্জ জমিদার বাড়ী/মুন্সী সায়েবুল্লাহ ভূইয়া জমিদার বাড়ী বালাপুর নবীন চন্দ্র সাহা জমিদার বাড়ি বটেশ্বর প্রত্নসংগ্রহশালা ও গ্রন্থাগার আটকান্দি নীলকুঠি মসজিদ বেলাবো বাজার কেন্দ্রীয় জামে মসজিদ
☰ নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
নরসিংদীর ঐতিহ্যবাহী নৌকা বাইচ

পরিচিতি

১৯৬৬ সালে নরসিংদীর শেরে বাংলা ক্লাবের প্রতিষ্ঠা হয়। গ্রাম বাংলার নৌকা বাইচ ঐতিহ্য ধরে রাখতে ১৯৬৮ সাল থেকে (শুধু ১৯৭১ বাদে) প্রতিবছর নৌকা বাইচের আয়োজন করে আসছে। প্রতি বছর হেলা অক্টোবার শেরে বাংলা ক্লাব নরসিংদীর উদ্যোগে এবং ওয়াশ আউট লিমিটেডের সহযোগিতায় নরসিংদীর থানা ঘাটে মেঘনা নদীর বুকে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুর নাগাদ নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়।এতে নরসিংদী,কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, এবং হবিগঞ্জের মাঝিরা নৌকাসহ প্রতিযোগীতায় অংশ গ্রহণ করেন।নৌকা বাইচ দেখতে থানা ঘাটের পাড়ে দর্শনার্থীদের উপচে পড়া ঢল নামে।

অনেকে ছোটখাট লঞ্চ, ট্রলার, নৌকা,স্পীড বোটে করে বন্ধুবান্ধব অথবা পরিবারসহ নদীর মধ্যে অবস্থান করে নৌকা বাইচ উপভোগ করে।নৌকা বাইচ উপলক্ষে আগত দর্শনার্থীরা তাদের নৌকা বিভিন্নরকম নান্দিক সাজে সাজান।নৌকায় বাহারি আলোকসজ্জা এবং সাউন্ড সিস্টেমের বাবস্থা করা হয়।দর্শনার্থীরা নৌকার উপরেই নেচে গেয়ে আনন্দ উল্লাস করতে পারেন।

অবস্থান ও ও যাতায়াত

নরসিংদীর থানা ঘাট। ঢাকার মহাখালি থেকে জনপ্রতি ৯৫টাকা বাসে নরসিংদী নতুন বাস স্ট্যান্ড পর্যন্ত।এছাড়া ট্রেনেও নরসিংদী যাওয়া যায়। নরসিংদী গিয়ে সেখান থেকে ইজি বাইক/সি.এন.জি ভাড়া করে থানা ঘাটে নামবেন। ঘাট থেকে নৌকা বাইচ উপভোগ করতে হবে। এছাড়া চাইলে ট্রলার, নৌকা, স্পীডবোট ভাড়া করেও নৌকা বাইচ উপভোগ করতে পারবেন।


Total Site Views: 846052 | Online: 17