×
নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

উয়ারী-বটেশ্বর গিরিশ চন্দ্র সেন এর বাড়ি শহীদ আসাদের সমাধিস্থল বীর শ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর ড্রিম হলিডে পার্ক আরশীনগর মিনি চিড়িয়াখানা বালাপুর জমিদার বাড়ি, মাধবদী, নরসিংদী জমিদার মোহনী মোহন সাহার বাড়ী ডাংগা জমিদার বাড়ি পারুলিয়া শাহী মসজিদ বেলাব বাজার কেন্দ্রিয় জামে মসজিদ পান্থশালা সোনাইমুড়ি পাহাড় আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ কুমরাদী শাহ মনসুরের মসজিদ ও দরগাহ টুঙ্গিরটেক প্রত্নতাত্বিক নিদর্শন ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির নরসিংদীর ঐতিহ্যবাহী নৌকা বাইচ ঘোড়াশাল জমিদার বাড়ি/ মনুমিয়ার বাড়ি আমিরগঞ্জ জমিদার বাড়ী/মুন্সী সায়েবুল্লাহ ভূইয়া জমিদার বাড়ী বালাপুর নবীন চন্দ্র সাহা জমিদার বাড়ি বটেশ্বর প্রত্নসংগ্রহশালা ও গ্রন্থাগার আটকান্দি নীলকুঠি মসজিদ বেলাবো বাজার কেন্দ্রীয় জামে মসজিদ
☰ নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির

পরিচিতি

শিবপুর উপজেলার কামরাব ধুপিরটেক গ্রাম প্রত্নতাত্ত্বিক খননের ফলে বের হয়ে এসেছে আর্কষনীয় বৌদ্ধ পদ্ম মন্দিরটি। উয়ারী-বটেশ্বরে সপ্তদশ শতকের দিকে খড়্গ বংশের রাজ্বত্ব ছিল। শিবপুর উপজেলার আশ্রাফপুর থেকে সপ্তদশ শতকের রাজা দেব খড়্গের একটি তাম্র শাসন লিপি পাওয়া যায়। সে তাম্রলিপি থেকে ধারনা করা হয় রাজা দেব খড়্গ চারটি বিহার বা বিহারিকা বানানোর জন্য জমি প্রদান করেন। আর এই বৌদ্ধ পদ্ম মন্দির সেই বিহারের একটি অংশ বিশেষ। আবিষ্কৃত বৌদ্ধ পদ্ম মন্দিরটির স্থাপত্যিক বৈশিষ্ট দেব খড়গের স্বাক্ষ অনুযায়ী প্রাথমিক ভাবে ৭ম দশকের বলে অনুমতি হয়। ধারনা করা হয় প্রায় ২৫০০ বছর আগে এই জায়গায় বৌদ্ধদের পদ্ম নামে একটি মন্দির ছিল। কারণ এখানে যা পাওয়া গিয়াছে তার মধ্যে ৭০ সেঃ মিঃ দৈর্ঘ্য ও ৭০ সেঃ মিঃ প্রস্থ ইটের দেওয়াল পাওয়া গেছে এবং ওয়ালের পূর্ব দিকে ৩ ফুট দূরে বারান্দার মত আরেকটি ওয়াল পাওয়া গেছে এবং দুই দিকে দুইটি দরজার মত পাওয়া যায় এতে করে ধারনা করা যায় মন্দিরে পুজা করতে এসে এক দরজা দিয়ে ঢোকে অন্য দরজা দিয়ে বের হতো। এই জায়গাটি খননের জন্য বাংলা মাপে প্রায় ৫গন্ডা জমি ক্রয় করে খনন কার্যক্রম চালাচ্ছে। খনন কাজের অর্থায়ন যোগানদাতা সাংষ্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়। জানখারটেক পুরাকীর্তিঃ পুরাকীর্তির সন্ধান পাওয়া গেছে। জানখারটেকে খননের ফলে একটি বৌদ্ধ বিহারের সন্ধান পাওয়া গেচ্ছে।

অবস্থান ও যাতায়াত

শিবপুর উপজেলা হতে সিএনজি/টেম্পু/অটো যোগে জয়নগর চৌরাস্তা। জয়নগর চৌরাস্তা হতে অটো রিক্স/রিক্সা যোগে কামরাব ধুপিরটেক রেজিষ্টার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশেই এই বৌদ্ধ পদ্ম মন্দির অবস্থিত। শিবপুর সদর/চৈতন্যা বাস স্টেশন হতে সিএনজি যোগে জানখারটেক যাওয়া যায়।


Total Site Views: 846056 | Online: 9