×
নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

উয়ারী-বটেশ্বর গিরিশ চন্দ্র সেন এর বাড়ি শহীদ আসাদের সমাধিস্থল বীর শ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর ড্রিম হলিডে পার্ক আরশীনগর মিনি চিড়িয়াখানা বালাপুর জমিদার বাড়ি, মাধবদী, নরসিংদী জমিদার মোহনী মোহন সাহার বাড়ী ডাংগা জমিদার বাড়ি পারুলিয়া শাহী মসজিদ বেলাব বাজার কেন্দ্রিয় জামে মসজিদ পান্থশালা সোনাইমুড়ি পাহাড় আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ কুমরাদী শাহ মনসুরের মসজিদ ও দরগাহ টুঙ্গিরটেক প্রত্নতাত্বিক নিদর্শন ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির নরসিংদীর ঐতিহ্যবাহী নৌকা বাইচ ঘোড়াশাল জমিদার বাড়ি/ মনুমিয়ার বাড়ি আমিরগঞ্জ জমিদার বাড়ী/মুন্সী সায়েবুল্লাহ ভূইয়া জমিদার বাড়ী বালাপুর নবীন চন্দ্র সাহা জমিদার বাড়ি বটেশ্বর প্রত্নসংগ্রহশালা ও গ্রন্থাগার আটকান্দি নীলকুঠি মসজিদ বেলাবো বাজার কেন্দ্রীয় জামে মসজিদ
☰ নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ

গৌড়ের স্বাধীন নরপতি আলাউদ্দিন হোসেন শাহের পুত্র সুলতান নাসির উদ্দিন নসর শাহের রাজত্বকালে ৯৩০ হিজরীতে নির্মিত নরসিংদী জেলাধীন শিবপুর উপজেলার চক্রধা ইউনিয়নের আশ্রাফপুর এলাকায় বিরাজমান আছে। মসজিদ সংলগ্ন পাথরে বাধানো ৪টি কবর এখনো বিদ্যমান রয়েছে। মসজিদের উত্তর কোনায় বৃহদাকার একটি দীঘি ছিল, যা কালের প্রবাহে ভরে গেলেও এর অতীত অবস্থানকে সুদৃঢ়ভাবে প্রকাশ করে আসছে। এটি আশ্রাফপুর এলাকার প্রাচীনতম মসজিদ। এলাকার লোকজন এই প্রাচীনতম মসজিদটিকে গায়েবি মসজিদ বলে চিনেন। কারণ এটি আজ থেকে আনুমানিক কুড়ি বছর আগে জংগল পরিস্কার করে আবিষ্কার করা হয়। বর্তমানে কালের প্রবাহে প্রাচীনতম মসজিদটিকে সংস্কার করা হয়েছে।

অবস্থান ও যাতায়াত

শিবপুর বাস্ট্যান্ড থেকে উত্তর দিকে রিক্সা বা অটো দিয়ে ১০ মিনিটের রাস্তা। পাঁচভাগা নঈম উদ্দীনের ধানের খলা থেকে পূর্ব দিকের রাস্তা দিয়ে আশ্রাফপুর গায়েভী জামে মসজিদে যাওয়া যায়।


Total Site Views: 960496 | Online: 7