×
নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

উয়ারী-বটেশ্বর গিরিশ চন্দ্র সেন এর বাড়ি শহীদ আসাদের সমাধিস্থল বীর শ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর ড্রিম হলিডে পার্ক আরশীনগর মিনি চিড়িয়াখানা বালাপুর জমিদার বাড়ি, মাধবদী, নরসিংদী জমিদার মোহনী মোহন সাহার বাড়ী ডাংগা জমিদার বাড়ি পারুলিয়া শাহী মসজিদ বেলাব বাজার কেন্দ্রিয় জামে মসজিদ পান্থশালা সোনাইমুড়ি পাহাড় আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ কুমরাদী শাহ মনসুরের মসজিদ ও দরগাহ টুঙ্গিরটেক প্রত্নতাত্বিক নিদর্শন ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির নরসিংদীর ঐতিহ্যবাহী নৌকা বাইচ ঘোড়াশাল জমিদার বাড়ি/ মনুমিয়ার বাড়ি আমিরগঞ্জ জমিদার বাড়ী/মুন্সী সায়েবুল্লাহ ভূইয়া জমিদার বাড়ী বালাপুর নবীন চন্দ্র সাহা জমিদার বাড়ি বটেশ্বর প্রত্নসংগ্রহশালা ও গ্রন্থাগার আটকান্দি নীলকুঠি মসজিদ বেলাবো বাজার কেন্দ্রীয় জামে মসজিদ
☰ নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
শহীদ আসাদের সমাধিস্থল

পরিচিতি

মুক্তিযুদ্ধ স্মরণ করলেই চলে আসে গণ-অভ্যুত্থানের নায়কের কথা। তিনি আমাদের নরসিংদী শিবপুর উপজেলার ধানুয়া গ্রামের সন্তান শহীদ আসাদুজ্জামান। বাবা মৌলভী আবু তাহের। মাতা মতিজান খাদিজা খাতুন। বাবা ছিলেন এলাকার ঋদ্ধ শিক্ষক ও ধর্মীয় নেতা। আসাদ ১৯৬০ সালে শিবপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্টিক, ১৯৬৩ সালে এম, সি কলেজ, সিলেট থেকে আই এ পাশ করেন। পরবর্তীতে তিনি ১৯৬৬ সালে সি টি ল কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। তিনি ভাসানী ন্যাপ ও কৃষক আন্দোলনের নিবেদিত প্রাণ ছিলেন। তিনি ছাত্র ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক ও ঢাকা হলের ছাত্র ইউনিয়ন (মেনন গ্রুপ) শাখার সভাপতি ছিলেন। ১৯৬৯ সালের জানুয়ারিতে সরকার বিরোধী আন্দোলনের বেগবানের ধারাবাহিকতায় ২০ জানুয়ারি কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় চত্তরে একছাত্র সভায় সরকার ১৪৪ ধারা জারি করলে ছাত্র সমাজ তা ভঙ্গ করে মিছিল নিয়ে এগিয়ে যায়- মিছিলের একাংশের অগ্রভাগে ছিলেন আসাদ। মিছিল ঢাকা মেডিকেল কলেজের পূর্ব দিকের ফটকের সামনে এল পিস্তলের গুলিতে আসাদ শাহাদাত বরণ করেন। তাঁর স্মৃতিতে জনতা স্বত:স্ফূর্তভাবে আইয়ুব গেইট, আসাদ গেইট ও আইয়ুব এভিনিউ আসাদ এভিনিউতে পারণত করে। আসাদ তাঁর নিজ গ্রাম ধানুয়ায় সমাহিত আছেন।

অবস্থান ও যাতায়াত

নরসিংদী জেলাধীন শিবপুর উপজেলার শিবপুর কলেজ গেইট বাস ষ্টেশন হতে রিক্সা/অটো-রিক্সা/সিএনজি যোগে ধানুয়া গ্রামে শহীদ আসাদের সমাধিস্থলে যাওয়া যায়।


Total Site Views: 1089224 | Online: 14