×
নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

উয়ারী-বটেশ্বর গিরিশ চন্দ্র সেন এর বাড়ি শহীদ আসাদের সমাধিস্থল বীর শ্রেষ্ঠ মতিউর রহমান স্মৃতি জাদুঘর ড্রিম হলিডে পার্ক আরশীনগর মিনি চিড়িয়াখানা বালাপুর জমিদার বাড়ি, মাধবদী, নরসিংদী জমিদার মোহনী মোহন সাহার বাড়ী ডাংগা জমিদার বাড়ি পারুলিয়া শাহী মসজিদ বেলাব বাজার কেন্দ্রিয় জামে মসজিদ পান্থশালা সোনাইমুড়ি পাহাড় আশ্রাফপুর গায়েভী জামে মসজিদ কুমরাদী শাহ মনসুরের মসজিদ ও দরগাহ টুঙ্গিরটেক প্রত্নতাত্বিক নিদর্শন ধুপিরটেক বৌদ্ধ পদ্ম মন্দির নরসিংদীর ঐতিহ্যবাহী নৌকা বাইচ ঘোড়াশাল জমিদার বাড়ি/ মনুমিয়ার বাড়ি আমিরগঞ্জ জমিদার বাড়ী/মুন্সী সায়েবুল্লাহ ভূইয়া জমিদার বাড়ী বালাপুর নবীন চন্দ্র সাহা জমিদার বাড়ি বটেশ্বর প্রত্নসংগ্রহশালা ও গ্রন্থাগার আটকান্দি নীলকুঠি মসজিদ বেলাবো বাজার কেন্দ্রীয় জামে মসজিদ
☰ নরসিংদী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
বালাপুর জমিদার বাড়ি, মাধবদী, নরসিংদী

পরিচিতি

নদী বাঙ্গালীর জীবনে দারুণ প্রশস্ত ব্যঞ্জনায় ছড়িয়ে আছে। নদীর সাথে আমাদের সখ্যতা যেমন, বৈরিতাও কম নয়। এই কিছুদিন আগেও বাংলাদেশের সকল শহর নদী কেন্দ্রিক ছিল। মাধবদীর বালাপুর, পাশেই মেঘনা ঘাট, ঘাটকে কেন্দ্র করে ও নদীর তীর ঘেঁষে এ এলাকার প্রধান জমিদারের ৩২০ বিঘা আঙ্গিনা নিয়ে বাড়ি বানিয়েছিলেন। যে সে বাড়ি নয় ১০৩ ঘর বিশিষ্ট বিশাল বাড়ি। এ জমিদার বংশের অধিকর্তা নবীন চন্দ্র সাহা যিনি বালাপুরের জমিদার নামে অধিক পরিচিত। বাড়ির উত্তর দিক একতলা, দক্ষিণে দোতলা, পূর্ব দিকে তিনতলা এবং পশ্চিম দোতলা ভবন। ফ্লোরে মোজাইক ও টাইলসের ব্যবহার চোখে পরার মতো। দরজা ও জানালায় ব্যবহৃত ঢালাই গ্রিলে দারুণ কারুকাজ দেখা যায়। এখনও এ জমিদারবাড়ির ২টি মন্দির জীবিত। বর্তমানে বিশাল এ স্থাপনা এখন নড়বড়ে ও ঝুঁকিপূর্ণ। নড়বড়ে বিল্ডিং-এ একতালা ঘুরেই সন্তুষ্ট থাকতে হবে। ঝুঁকিপূর্ণ হওয়াই এই কিছুদিন আগে জেলা প্রশাসন থেকে নোটিস লাগান হয়েছে এবং উপরে উঠার রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। দেশ বিভাগের পর ১৯৪৭ সালে এ জমিদার বংশের ২য় প্রজন্ম কালীবাবু স্ব-পরিবারে ভারতের কলকাতা চলে যান। এখন মুলতঃ জমিদারি দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ও তাদের বংশধররা এ সম্পত্তির প্রধান ভোগ-দখলকারী।

অবস্থান ও যাতায়াত

মাধবদী, নরসিংদী। নরসিংদীর মাধবদী থানা থেকে পূর্বে পাইকারচর ইউনিয়নের বালাপুর গ্রাম। নরসিংদীর পাঁচদোনা থেকে মাধবদী পর্যন্ত বাসে ও মাধবদী থেকে বালাপুর পর্যন্ত রিকশা।


Total Site Views: 1161769 | Online: 4