×
নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মেরি এন্ডারসন বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ গিয়াস উদ্দিন আযম শাহ্ এর মাজার সোনাকান্দা দূর্গ জিন্দা পার্ক মুড়াপাড়া জমিদার বাড়ী বিশনন্দী ফেরিঘাট ও মেঘনা নদী কদম রসুল দরগাহ পানাম সিটি বাংলার তাজমহল শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম লাঙ্গলবন্দের পুণ্যস্নান মেলা সোনারগাঁওয়ে কারুশিল্প ও লোক মেলা
☰ নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
জিন্দা পার্ক

পরিচিতি

জিন্দা পার্ক নারায়ণগঞ্জ জেলার একটি অন্যতম আকর্ষণ। পার্কটি নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলায় প্রায় ১৫০ একর জায়গাজুড়ে বিস্তত। প্রায় ২৫০ প্রজাতির ১০,০০০ এর বেশী গাছ-গাছালি, বিস্তীর্ণ এলাকা নিয়ে ৫ টি জলাধার, অসংখ্য পাখ-পাখালির কলকাকলী সবকিছু মিলে পার্কটি দেশ বিদেশের পর্যটকদের জন্য একটি অন্যতম দর্শনীয় স্থান হিসেবে গড়ে উঠেছে। ঢাকার খুব নিকটে হওয়ায় পিকনিক স্পট হিসেবেও এর কদর বেশ। পর্যটক এবং পিকনিকে আগত দর্শণার্থীদের সুবিধার জন্য পার্কটিতে বেশ কয়েকটি বাংলোর ব্যবস্থা রয়েছে। বর্তমানে প্রায় ৪০০০ লোকের কর্মসংস্থানের উৎস এই পাকর্টি। জেনে অবাক হবেন, ১৫০ একরের এই বিশাল পার্কটির জন্ম থেকে শুরু করে এর ক্রমবিকাশ এবং এখানকার দৈনদিন ব্যবস্থাপনা পুরোটাই হয়েছে এলাকাবাসীর স¦তঃস্ফুর্ত প্রেরণা এবং সক্রিয় অংশ গ্রহনের মধ্য দিয়ে। প্রায় ৫০০০ সদস্যের বিশাল পরিবারের “অগ্রপথিক পল্লী সমিতি” ১৯৮০ সালে যাত্রা শুরু করে। এ দীর্ঘ ৩৩ বছরের অক্লান্ত পরিশ্রম আর ত্যাগের ফসল এই পার্কটি। এ রকম মহাউদ্দেশ্য, এত লোকের সক্রিয় অংশগ্রহন এবং ত্যাগ স্বীকারের উদাহারণ খুব কমই দেখা যায়। অপস ক্যাবিনেট, অপস সংসদ এবং অপস কমিশন নামে পার্কটিতে ৩টি পরিচালনা পর্ষদ রয়েছে। সাম্প্রতিককালে পার্কটির ব্যবস্থাপনা বিষয়ে রাজউকের কিছু পদক্ষেপ সংবাদ মাধ্যম এবং পরিবেশবাদীদের মধ্যে আলোড়ন তৈরী করেছে। রাজউকের প্রস্তাব অনুসারে পার্কটির অধিকতর উন্নয়নের মাধ্যমে পার্কটিকে একটি আন্তর্জাতিক মানের বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে এর ব্যবস্থাপনার দায়িত্ব “অগ্রপথিক পল্লী সমিতি” এর কাছ থেকে সরিয়ে একটি পৃথক ব্যবস্থাপনা কোম্পানীর মাধ্যমে পরিচালিত হওয়া উচিত। তবে পরিবেশবাদী এবং অন্যান্য সচেতন মহল এই ধরনের আকর্ষিক পরির্বতন কতটা ফলপ্রসু হবে তা নিয়ে যথেষ্ট সন্দিহান। স্থানীয় প্রশাসন, এলাকাবাসীর দীর্ঘ ৩৩ বছরের সফল ব্যবস্থাপনার কথা বিবেচনায় রেখে এবং পার্কটিকে নিয়ে এলাকাবাসীর আবেগ অনুভূতির প্রতি সম্মান প্রদর্শণ করে এর ব্যবস্থাপনায় কোন রকম আকর্ষিক পরিবর্তন না আনার সুপারিশ করেছে।

অবস্থান ও যাতায়াত

পার্কটি নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলায় প্রায় ১৫০ একর জায়গাজুড়ে বিস্তত।ঢাকা থেকে দাউদপুর ইউনিয়নের জিন্দা পার্কে আসার যোগাযোগের মাধ্যম হলো ঢাকা থেকে বাস যোগে কাঁচপুর ব্রীজ হয়ে ভূলতা গাওছিয়া হয়ে বাইপাস দিয়ে কাঞ্চন ব্রীজ হয়ে জিন্দা পার্কে আসা যায়, ঢাকা থেকে জিন্দা পার্কের দূরত্ব ৩৭ কিঃ মিঃ, অথবা ঢাকা হতে টঙ্গী মিরের বাজার হয়ে বাইপাস রাসত্মা দিয়ে জিন্দা পার্ক আসা যায়, টঙ্গী হতে জিন্দা পার্কের দূরম্নত্ব ২৮ কিঃ মিঃ।


Total Site Views: 1022277 | Online: 8