×
নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মেরি এন্ডারসন বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ গিয়াস উদ্দিন আযম শাহ্ এর মাজার সোনাকান্দা দূর্গ জিন্দা পার্ক মুড়াপাড়া জমিদার বাড়ী বিশনন্দী ফেরিঘাট ও মেঘনা নদী কদম রসুল দরগাহ পানাম সিটি বাংলার তাজমহল শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম লাঙ্গলবন্দের পুণ্যস্নান মেলা সোনারগাঁওয়ে কারুশিল্প ও লোক মেলা
☰ নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
মুড়াপাড়া জমিদার বাড়ী

পরিচিতি

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের মুড়াপাড়ায় রয়েছে প্রাচীন একটি জমিদার বাড়ি। বর্তমানে এ বাড়িতে চলছে মুড়াপাড়া ডিগ্রি কলেজের কার্যক্রম। প্রাচীন এ প্রাসাদটি বেশ আকর্ষণীয়। প্রায় ৯৫টি কক্ষ সংবলিত এ প্রাসাদে অতিথিশালা, নাচঘর, পূজামণ্ডপ, কাছারিঘর, আস্তাবলসহ আরো বিভিন্ন অংশে বিস্তৃত।মুড়াপাড়া জমিদার বাড়ির তেমন কোন ইতিহাস খুজে পাওয়া না গেলেও জানা যায় এ জমিদার বাড়ির সাথে দুজন জমিদারের নাম জড়িয়ে আছে। তারা হলেন হরেন্দ্র নারায়ন ব্যাণার্জি এবং জ্ঞানেন্দ্র নারায়ন ব্যানার্জী। তারা ১৯০৪ সালের এর আগে এখানে জমিদারীরর গোড়পত্তন করেন। জমিদার বাড়ির সামনেই রয়েছে বিশাল আকৃতির পুকুর । তারপর বিশাল খালি এলাকা। এরপর রাস্তা আর রাস্তা থেকে নামলেই পুরনো মন্দির। আবার জমিদার বাড়ির পেছনেও আরেকটি পুকুর। বেড়ানোর জন্য এই মুড়াপাড়া জমিদার বাড়ি চমৎকার একটি জায়গা।

অবস্থান ও যাতায়াত

ঢাকা থেকে কাঁচপুর ব্রীজ পার হয়ে বামে রূপগঞ্জ উপজেলা । একটু সামনেই রূপসী বাসস্টেন থেকে সিএনজি করে (২০ টাকা জন প্রতি ভাড়া) মুড়াপাড়া জমিদার বাড়ি।


Total Site Views: 1022788 | Online: 4