×
নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মেরি এন্ডারসন বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ গিয়াস উদ্দিন আযম শাহ্ এর মাজার সোনাকান্দা দূর্গ জিন্দা পার্ক মুড়াপাড়া জমিদার বাড়ী বিশনন্দী ফেরিঘাট ও মেঘনা নদী কদম রসুল দরগাহ পানাম সিটি বাংলার তাজমহল শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম লাঙ্গলবন্দের পুণ্যস্নান মেলা সোনারগাঁওয়ে কারুশিল্প ও লোক মেলা
☰ নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
লাঙ্গলবন্দের পুণ্যস্নান মেলা

পরিচিতি

একসময় লাঙ্গলবন্দের ওপর দিয়ে প্রবাহিত আদি ব্রহ্মপুত্র ছিল বিশাল স্রোতাস্বিনী।ধীরে ধীরে ক্ষীণকায় হতে থাকে আদি ব্রহ্মপুত্র। তাই বলে এই মহাতীর্থের মহিমা কিন্তু এতোটুকু ম্লান হয়নি। প্রতিবছর চৈত্রমাসের অষ্টমীতিথিতে এখানে পুণ্যস্নানের জন্য সমবেত হণ লক্ষ লক্ষ সনাতন ধর্মাবলম্বী নর নারী।অন্যান্য তীর্থের মতো এই তীর্থেরও জন্মের সন তারিখ নির্ণয় করা অসম্ভব। ত্রেতাযুগ থেকে লাঙ্গলবন্দ মহার্তীথ হিসেবে সনাতন ধর্মালম্বীদের কাছে পরিচিত। লাঙ্গলবন্দে বর্তমানে মোট ১৬টি ঘাট রয়েছে। এইঘাট গুলির পাশাপাশি সেখানে রযে়ছে ১০টি মন্দির ও কযে়কটি আশ্রম।বাংলাদেশ পর্যটন বোর্ড কর্তৃক ১৬টি স্নানঘাটে টাইলস বসানো হয়েছে, এছাড়া মহিলাদের জন্য চেঞ্জিং রুম,নতুন পানির পাইপ বসানো সহ বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করা হয়েছে।লাঙ্গলবন্দ স্নান উৎসব এলাকা প্রায় ৩ কিলোমিটার ক্লোজ সার্কিট ক্যামেরার আওতাধীন থাকে, আইন-শৃংখলা রক্ষায় প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ফোর্স নিযোগ করা হয়, ডুবুরীসহ ফায়ার সার্ভিস ইউনিট প্রস্তুত রাখা হয় এবং স্থানীয় সংগঠনগুলোও স্বেচ্ছাসেবী ডুবুরী প্রস্তুত রাখে, তীর্থ যাত্রীদের জরুরী স্বাস্থ্য সেবা প্রদানের জন্য মেডিক্যাল টিম ও এ্যম্বুলেন্স এর ব্যবস্থা করা হয় । এছাড়াও পূণ্যার্থীদের পানীয় জলের জন্য মোট ৪৫টি টিউবওয়েল, ৩০টি খাবার পানির ট্যাংক ব্যবস্থা রাখা হয়, ঘাট সমুহ সংস্কার ও মেরামত,কচুরীপানা অপসারণ, নদীতে মাছ ধরার স্থাপনা সরানেরা এবং স্যানিটেশনের ব্যাবস্থা করে থাকে। (সংগৃহিত)

অবস্থান ও ও যাতায়াত

মহাতীর্থ লাঙ্গলবন্দ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার গা ঘেষেঁ প্রবাহিত আদি ব্রহ্মপুত্রের সাড়ে তিন কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত। গুলিস্তান বা যাত্রাবাড়ি থেকে যে কোন সোনারগাঁগামী বাসে চড়ে লাঙ্গলবন্দ চলে আসতে পারেন।এখান থেকেই যাওয়া যায় সোনাকান্দাদূর্গ, সোনার গাঁ লোক শিল্প যাদুঘর, হাজীগঞ্জদূর্গ, কদম রসুলের দরগা সহ বিবি মরিয়মের মসজিদ।


Total Site Views: 1022251 | Online: 9