×
নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মেরি এন্ডারসন বাংলাদেশ লোক ও কারু শিল্প যাদুঘর, সোনারগাঁ গিয়াস উদ্দিন আযম শাহ্ এর মাজার সোনাকান্দা দূর্গ জিন্দা পার্ক মুড়াপাড়া জমিদার বাড়ী বিশনন্দী ফেরিঘাট ও মেঘনা নদী কদম রসুল দরগাহ পানাম সিটি বাংলার তাজমহল শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম লাঙ্গলবন্দের পুণ্যস্নান মেলা সোনারগাঁওয়ে কারুশিল্প ও লোক মেলা
☰ নারায়নগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
সোনারগাঁওয়ে কারুশিল্প ও লোক মেলা

পরিচিতি

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে প্রতি বছর ১৪ ই জানুয়ারি থেকে ১৪ ই ফেব্রুয়ারি এই এক মাস ব্যাপী কারুশিল্প মেলা ও লোকজ উৎসব উৎসবের আয়োজন করে থাকে।

বাংলাদেশের সবচেয়ে বড় এ লোকজ মেলায় দেশের বিভিন্ন এলাকার সব রকম লোকজ সংস্কৃতি ও কুটির শিল্প সামগ্রী নিয়ে উপস্থিত হন শিল্পীরা৷ তাদের জন্য কিছু স্টল বরাদ্দ দেওয়া হয়ে থাকে। বিশেষ করে সিলেট ও মুন্সিগঞ্জ অঞ্চলের শীতলপাটি, নওগাঁ ও মা-রার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি ও মুখোশ, ঢাকার শাঁখাশিল্প ও মৃতশিল্প, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, ঠাকুরগাঁয়ের বাঁশের কারুশিল্প,সোনারগাঁওয়ের এক কাঠের চিত্রিত হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নক্শিকাঁথা, বেতের কারুশিল্প,কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি, বান্দারবান ও সিলেটের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারু পণ্য,কিশোরগঞ্জের টেরা কোটাশিল্পসহ ইত্যাদি কারুশিল্প এ মেলায় স্থান পায়।

এছাড়াও লোক কারু শিল্প মেলা ও লোকজউৎসবে লোকজ নাটক, লোক কাহিনীর যাত্রাপালা, বাউলগান,পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, জারি-সারি ও হাছন রাজার গান,লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা,দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী আয়োজন করে থাকে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে রয়েছে কারুশিল্প জাদুঘর, যেখানে রয়েছে প্রাচীনকালের মাটির পুতুল, হাড়ি-পাতিল, থালা-বাসন, জামদানি শাড়ি, চাদর, কাজী নজরল ইসলামের রচনা, নাটক ও কবিতার বই ইত্যাদি। এই মেলাকে কেন্দ্র করে পর্যটকরা মেলা জাদুঘর এবং পুরো এলাকা ঘুরে যেতে পারেন। লেকে ভ্রমনের ব্যবস্তা আছে এখানে।

অবস্থান ও যাতায়াত

সোনারগাঁও লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বর, নারায়ণগঞ্জ।ঢাকা থেকে কাঁচপুর এর কাছে চিটাগাং রোড হয়ে অথবা মদনপুর হয়ে সোনারগাঁও লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে এই মেলায় আসা যায়।


Total Site Views: 774115 | Online: 10