×
ফরিদপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

পল্লী কবি জসীম উদ্দীনের বাড়ী এবং কবরস্থান নদী গবেষনা ইনষ্টিটিউট জগদ্বন্ধু সুন্দর এর আশ্রম সাতৈর মসজিদ মথুরাপুর দেউল পাতরাইল মসজিদ বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি যাদু ঘর
☰ ফরিদপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
মথুরাপুর দেউল

পরিচিতি

মথুরাপুর দেউলটি ফরিদপুর জেলার মধুখালী উপজেলার গাজনা ইউনিয়নে অবস্থিত। ঢাকা-খুলনা মহাসড়কের মধুখালী বাজার থেকে মধুখালীুরাজবাড়ী ফিডার সড়কের ঠিক দেড় কিলোমিটার উত্তরে দেউলটির অবস্থান। দেউলটির পশ্চিমে রয়েছে চন্দনা নদী, দেউলটির কারু কাজ খচিত প্রায় ৯০ ফুট উচ্চতা বিশিষ্ট। এই দেউলটির গায়ে টেরাকোটার দৃষ্টিনন্দ ও শেল্পিক কাজ। দেউলটির শরীর জুড়ে রয়েছে শিলা খন্ডের ছাপচিত্র। রয়েছে মাটির ফলকের তৈরী অসংখ্য ছোট ছোট মুর্তি-যা দশীনার্থীদের কাছে আকর্ষনীয়, দেউলটির গায়ে সেঁটে দেওয়া ছোট ছোট মুর্তির মধ্যে রয়েছে বিবস্ত্র, নর-নারী, নৃত্যরত নগ্ননর-নারী, তীর ধনুক হাতে হনুমান, পেঁচা, জাতীয় পাখি, মস্তকবিহীন মানুষের প্রতিকৃতি, দ্রুত গামী ঘোড়া ইত্যাদি।

অবস্থান ও যাতায়াত

দর্শনীয় স্থানের যাবার উপায়ঃ ফরিদপুর হতে বাই রোডে ঢাকা-খুলনা মহাসড়কের মধুখালী বাজার থেকে মধুখালী-রাজবাড়ী ফিডার সড়কের দেড় কিলোমিটার উত্তরে দেউলটি অবস্থান।


Total Site Views: 960316 | Online: 7