×
ফরিদপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

পল্লী কবি জসীম উদ্দীনের বাড়ী এবং কবরস্থান নদী গবেষনা ইনষ্টিটিউট জগদ্বন্ধু সুন্দর এর আশ্রম সাতৈর মসজিদ মথুরাপুর দেউল পাতরাইল মসজিদ বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ গ্রন্থাগার ও স্মৃতি যাদু ঘর ময়েজ মঞ্জিল ময়েজ মঞ্জিল ময়েজ মঞ্জিল
☰ ফরিদপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
ময়েজ মঞ্জিল

পরিচিতি
বাংলাদেশের ফরিদপুর জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ব্রিটিশ শাসনামলের জমিদার বাড়ি ময়েজ মঞ্জিল । জমিদার খান সাহেব ময়েজউদ্দিন বিশ্বাস এটি প্রতিষ্ঠা করেন।মূলত ৫৫ বিঘা জমির ওপর বাড়িটি স্থাপিত হলেও ১৯০০ সালের দিকে শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তা তৈরির জন্য কিছু জায়গা দান করা হয়।বর্তমানে ২৭ বিঘা জমির উপর স্থাপিত এই বাড়িতে চারটি ভবন ও একটি মসজিদ রয়েছে।১৮৮৫ সালে প্রায় ১১ লাখ রূপি দিয়ে নির্মিত বাড়িটি ফরিদপুরের জমিদার খান সাহেব ময়েজ উদ্দিন তাঁর সদর কাছাড়ি হিসেবে ব্যবহার করেন। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম পুরোধা চৌধুরী আব্দুল্লাহ জহিরুদ্দিন (লাল মিয়া), ইউসুফ আলী চৌধুরী মোহন মিয়া ও এনায়েত হোসেন চৌধুরী তারা মিয়া এই বাড়িতে জন্মগ্রহণ করেন। নেতাজি সুভাষ চন্দ্র বসু, শেরে বাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, স্যার মুহাম্মদ জাফরুল্লাহ খান, মহাত্মা গান্ধীসহ ১৯৫০-৬০ এর দশকের গুরুত্বপূর্ণ বহু রাজনৈতিক ব্যক্তিত্ব এই জমিদারবাড়িতে এসেছিলেন।বর্তমানে বাড়িতে জমিদারের কয়েকজন বংশধর বসবাস করেন।
অবস্থান ও যাতায়াত
ঢাকার গাবতলী বাস স্ট্যান্ড থেকে বাসে সরাসরি ফরিদপুর যেতে পারবেন। বাস স্ট্যান্ড থেকে ১.৫ কিমি দুরত্বেই ময়েজ মঞ্জিল এর অবস্থান।অটোরিক্সা/রিক্সা নিয়ে ৫ মিনিটেই চলে যেতে পারবেন। ফরিদপুর শহরে বেশ কয়েকটি আবাসিক হোটেল আছে। তার মধ্যে মান ও কম বাজেটের মধ্যে সেরা মুজিব সড়কে অবস্থিত জেকে ইন্টারন্যাশনাল!

Total Site Views: 1533435 | Online: 3