×
মানিকগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

বালিয়াটি প্রাসাদ, সাটুরিয়া প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, কৈট্টা, সাটুরিয়া তেওতা জমিদার বাড়ী, শিবালয় তেওতা নবরত্ন মঠ, শিবালয় মানিকগঞ্জের মত্তের মঠ রামকৃষ্ণ মিশন সেবাশ্রম শিব সিদ্ধেশ্বরী মন্দির মানিকগঞ্জের শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ী মানিকগঞ্জের গৌরাঙ্গ মঠ নারায়ন সাধুর আশ্রম মাচাইন গ্রামের ঐতিহাসিক মাজার ও পুরোনো মসজিদ বাঠইমুড়ী মাজার ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয়, সাটুরিয়া নাহার গার্ডেন (পিকনিক স্পট), সাটুরিয়া শহীদ রফিক স্মৃতি যাদুঘর কবিরাজবাড়ী, মানিকগঞ্জ সদর
☰ মানিকগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
তেওতা নবরত্ন মঠ, শিবালয়

পরিচিতি

১৯৪৭ সনে ভারত বিভক্তির প্রাক্কালে তৎকালীন জমিদারগণ এদেশ ত্যাগ করে ভারতের কলিকাতা গমন করেন এবং তথায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। জমিদারগণ চলে যাবার পর তাদের নামীয় সম্পত্তি বংলাদেশ সরকারের অনুকূলে রেকর্ডভূক্ত হয়। পুরো বাড়িটি সংস্কারের জন্য জরুরী ব্যবস্থা গ্রহণ করা একান্ত প্রয়োজন। বাড়িটি উত্তরে এবং দক্ষিন-পশ্চিম কোনে দু’টি পুকুর রয়েছে এবং পুকুরের পূর্ব পাশ দিয়ে একটি সরকারী পাকা রাস্তা চলমান আছে। দালানের ভিতরে দুটি মন্দির ও একটি মঠ আছে; যা ‘‘মানবরত্ন’’ নামে পরিচিত। উহা সম্পূর্ন জরাজীর্ন।

অবস্থান ও যাতায়াত

মানিকগঞ্জ উপজেলাধীন শিবালয় উপজেলার তেওতা নবরত্ন মঠ । মানিকগঞ্জ থেকে সড়ক পথে বাসযোগে শিবালয় যেতে হয়। দূরত্ব ২২ কিঃমিঃ। বাসভাড়া ১৫/- টাকা। সেখান থেকে টেম্পু /রিক্সাযোগে যাওয়া যায়্। দূরত্ব ৬ কিঃমিঃ। টেম্পু ভাড়া ১৫/- টাকা। রিক্সাভাড়া ৪০/- টাকা। রাত্রি যাপনের ব্যবস্থা নেই।


Total Site Views: 786344 | Online: 11