×
মানিকগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

বালিয়াটি প্রাসাদ, সাটুরিয়া প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, কৈট্টা, সাটুরিয়া তেওতা জমিদার বাড়ী, শিবালয় তেওতা নবরত্ন মঠ, শিবালয় মানিকগঞ্জের মত্তের মঠ রামকৃষ্ণ মিশন সেবাশ্রম শিব সিদ্ধেশ্বরী মন্দির মানিকগঞ্জের শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ী মানিকগঞ্জের গৌরাঙ্গ মঠ নারায়ন সাধুর আশ্রম মাচাইন গ্রামের ঐতিহাসিক মাজার ও পুরোনো মসজিদ বাঠইমুড়ী মাজার ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয়, সাটুরিয়া নাহার গার্ডেন (পিকনিক স্পট), সাটুরিয়া শহীদ রফিক স্মৃতি যাদুঘর কবিরাজবাড়ী, মানিকগঞ্জ সদর
☰ মানিকগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
মানিকগঞ্জের শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ী

পরিচিতি

মানিকগঞ্জ শহরে (তৃপ্তি সিমেনা হলের পূর্বে) শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ী মন্দির প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৯৫-৯৬ সালের দিকে। শ্রী শ্রী কালীমাতা শিব এবং রাধা কৃষ্ণের বিগ্রহ স্থাপনের জন্য তিন কামরা বিশিষ্ট পাকা ভবন নির্মাণ করা হয়। উক্ত কামরাগুলোর সবচাইতে পূর্ব দিকের কামরায় শ্রী শ্রী আনন্দময়ী কালীমায়ের প্রস্তর মূর্তি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে শ্রী শ্রী আনন্দময়ী কালী মন্দিরে প্রাত্যহিক পূজা এবং বিভিন্ন বিশেষ পালা পার্বনে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানাদি নির্বাচিত কমিটি ও স্থানীয় পুরোহিত কর্তৃক পরিচালিত হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের সাধারণ সদস্য এবং আজীবন সদস্য মিলে মোট একুশ জন সদস্য বিশিষ্ট কমিটির দ্বারা সার্বক্ষনিক পূজা অর্চনা করার জন্য মাসিক বেতনে একজন পুরোহিত নিয়োগের ব্যবস্থা আছে। এ মন্দিরটির আয়ের উৎস হলো ভক্তবৃন্দের অনুদান ও সদস্যগণের চাঁদা। বর্তমানে রথের দিনগুলিতে মন্দির প্রাঙ্গনসহ শহরের বিস্তৃত এলাকা জুড়ে মেলা বসছে এবং মঠ মন্দিরে মাঝে মাঝে ধর্মসভা, অষ্টপ্রহর, নামকীর্তন ও যাত্রাভিনয়াদি অনুষ্ঠিত হয়ে আসছে।

অবস্থান ও যাতায়াত

মানিকগঞ্জ শহরে অবস্থিত। দূরত্ব ৩ কিঃমিঃ মানিকগঞ্জ শহরে অবস্থিত। দূরত্ব ৩ কিঃমিঃ। রিক্সাভাড়া ২০/২৫ টাকা। রাত্রি যাপনের ব্যবস্থা নেই।


Total Site Views: 954713 | Online: 5