×
মানিকগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

বালিয়াটি প্রাসাদ, সাটুরিয়া প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র, কৈট্টা, সাটুরিয়া তেওতা জমিদার বাড়ী, শিবালয় তেওতা নবরত্ন মঠ, শিবালয় মানিকগঞ্জের মত্তের মঠ রামকৃষ্ণ মিশন সেবাশ্রম শিব সিদ্ধেশ্বরী মন্দির মানিকগঞ্জের শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ী মানিকগঞ্জের গৌরাঙ্গ মঠ নারায়ন সাধুর আশ্রম মাচাইন গ্রামের ঐতিহাসিক মাজার ও পুরোনো মসজিদ বাঠইমুড়ী মাজার ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয়, সাটুরিয়া নাহার গার্ডেন (পিকনিক স্পট), সাটুরিয়া শহীদ রফিক স্মৃতি যাদুঘর কবিরাজবাড়ী, মানিকগঞ্জ সদর
☰ মানিকগঞ্জ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
বালিয়াটি প্রাসাদ, সাটুরিয়া

পরিচিতি

বালিয়াটি প্রাসাদ বাংলাদেশের ঢাকা বিভাগের অন্তর্গত মানিকগঞ্জ জেলার সদর থেকে আনুমানিক আট কিলোমিটার পশ্চিমে এবং ঢাকা জেলা সদর থেকে পয়ত্রিশ কিলোমিটার দূরে সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামে অবস্থিত। এটি বাংলাদেশের ১৯ শতকে নির্মিত অন্যতম প্রাসাদ। একে বালিয়াটি জমিদার বাড়ি বা বালিয়াটি জমিদার বাড়ি বলেও ডাকা হয়।
মোট সাতটি স্থাপনা নিয়ে এই জমিদার বাড়িটি অবস্থিত। এই বালিয়াটি জমিদার বাড়ি বা প্রাসাদটির সবগুলো ভবন একসাথে স্থাপিত হয় নি। এই প্রাসাদের অন্তর্গত বিভিন্ন ভবন জমিদার পরিবারের বিভিন্ন উত্তরাধিকার কর্তৃক বিভিন্ন সময়ে স্থাপিত হয়েছিল। বর্তমানে কেন্দ্রীয় ব্লকটি যাদুঘর। এই প্রাসাদটি বাংলাদেশ প্রত্নতাত্ত্বিক বিভাগ কর্তৃক সংরক্ষিত ও পরিচালিত।

অবস্থান ও যাতায়াত

রাজধানী ঢাকার সীমানা পেরোলেই মানিকগঞ্জ জেলা শুরু। ঘুরে আসতে পারেন মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার বালিয়াটি ইউনিয়নে অবস্থিত বালিয়াটি প্রাসাদ । মানিকগঞ্জ থেকে সড়ক পথে বাসযোগে যাওয়া যায়্। মানিকগঞ্জ হতে দূরত্ব ১৮ কিঃ মিঃ। বাসভাড়া ১৫/- টাকা।


Total Site Views: 642033 | Online: 9