×
ঝালকাঠী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

শিব বাড়ি মন্দির ও ঠাকুর বাড়ি ধর্ম প্রচারক আলহাজ্ব মোঃ লেহাজ চাঁন চিশতী (রহঃ)এর মাজার কীর্ত্তিপাশা জমিদার বাড়ী বেশনাই মল্লিকের দিঘি গাবখান সেতু সিটি পার্ক হযরত দাউদ শাহের মাজার মিয়া বাড়ি মসজিদ শেরে বাংলার নানা বাড়ী গালুয়া পাকা মসজিদ
☰ ঝালকাঠী জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
শিব বাড়ি মন্দির ও ঠাকুর বাড়ি

পরিচিতি

পোনাবালিয়া ইউনিয়নস্থিত হাজরাগাতী গ্রামে শিববাড়ি মন্দির রয়েছে। এইমন্দিরে প্রতি বছর ফাল্গুনী চতুদর্শীতে মহাসমারোহেতিনদিনব্যাপীমেলার ও বিভিন্ন পুজার অনুষ্ঠান হয়ে থাকে। এ মেলায় ও পুজানুষ্ঠানের মধ্যে রয়েছে প্রথম দিন অধিবাস ও সমবেত উপাসনা।এছাড়া এই মেলায় হিন্দু মুসলমান সকলই অংশ নেয়।বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিস পত্র উঠে।বিশেষ করে মিষ্টির,জিলাপী আরও অনেক কিছুর দোকান দিয়ে বসে এলাকাবাসী ও নানান জায়গা থেকে আগত ব্যবসায়ীরা।


অবস্থান ও যাতায়াত

ঝালকাঠী সদর উপজেলায় | ঝালকাঠি উপজেলা গেইট থেকে অটো/ রিক্সা যোগে খেয়াঘাট এসে ট্রলার থেকে নদী পাড় হয়ে টেম্পু বা মটর সাইকেল যোগে পোনাবালিয়ার হাজরাগাতী গ্রামে শিববাড়ি যাওয়া যায়। ভাড়ার হার- ২০-৩০ টাকা(জনপ্রতি)। শত বছরের কালপরিক্রমায় পোনাবালিয়া ইউনিয়নস্থিত হাজরাগাতী গ্রামে শিববাড়ি মন্দির রয়েছে। এইমন্দিরে প্রতি বছর ফাল্গুনী চতুদর্শীতে মহাসমারোহেতিনদিনব্যাপীমেলার ও বিভিন্ন পুজার অনুষ্ঠান হয়ে থাকে। এ মেলায় ও পুজানুষ্ঠানের মধ্যে রয়েছে প্রথম দিন অধিবাস ও সমবেত উপাসনা।দ্বিতীয় দিন উষা লগ্নে মঙ্গলআরতি, প্রভাতীশিবসঙ্গীত, শিবপূজা, বিষ্ণুপূজা, গুরুপূজা, সপ্তসতীচণ্ডীপাঠ, পুষ্পাঞ্জলিওদুপুরেমহাপ্রসাদবিতরণ।এছাড়া এই মেলায় হিন্দু মুসলমান সকলই অংশ নেয়।বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিস পত্র উঠে।বিশেষ করে মিষ্টির,জিলাপী আরও অনেক কিছুর দোকান দিয়ে বসে এলাকাবাসী ও নানান জায়গা থেকে আগত ব্যবসায়ীরা।


Total Site Views: 1100876 | Online: 10