×
নেত্রকোণা জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

জয়পুর, দূর্গাপুর বিরিশিরি কালচারাল একাডেমী রাণীমাতা রাশমণি স্মৃতি সৌধ কমলা রাণী দিঘী সাত শহীদের মাজার হযরত শাহ সুলতান কমর উদ্দিন রুমী (রাঃ)-এঁর মাজার শরীফ রানীখং মিশন টংক শহীদ স্মৃতি সৌধ রোয়াইলবাড়ি দূর্গ, ডেঙ্গু মিয়া ও নিয়ামত বিবির মাজার বুরুজ ঢিবি, বার দুয়ারী ঢিবি
☰ নেত্রকোণা জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
বিরিশিরি কালচারাল একাডেমী

পরিচিতি

দুর্গাপুর উপজেলার বিরিশিরি কালচারাল একাডেমীতে একটি সুপরিসর দ্বিতল ভবন ও একটি রেষ্ট হাউস রয়েছে। এ একাডেমীতে উপজাতীয় সংস্কৃতি চর্চা করা হয়। এখানে প্রতি বছর উপজাতীয়দের সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য অনুষ্ঠান হয়ে থাকে। প্রতিটি অনুষ্ঠানে বিভিন্ন এলাকা থেকে প্রচুর জনসমাগম হয়। পটভূমি ও ইতিহাসঃআদিবাসীদের সাংস্কৃতিক ঐতিহ্য বহু প্রাচীন ও মনোগ্রাহী। এ সকল জনগোষ্ঠী আদিকাল হতেই স্থানীয় সহযোগিতা নিয়ে তাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যকে চর্চার মাধ্যমে লালন ও সংরক্ষণ করে আসছে। বাংলাদেশের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের অনন্য বৈশিষ্টপূর্ণ আঞ্চলিক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন ২০১০’ কার্যকর করা হয়। উক্ত আইন অনুসারে বর্তমানে বিরিশিরি কালচারাল একাডেমী পরিচালিত হচ্ছে।


অবস্থান ও যাতায়াত

দূর্গাপুর, নেত্রকোণা ঢাকা থেকে বাস যোগে ময়মনসিংহ, ময়মনসিংহ ভায়া শ্যামগঞ্জ দূর্গাপুর অথবা ঢাকা থেকে বাসযোগে নেত্রকোণা, নেত্রকোণা থেকে দূর্গাপুর।


Total Site Views: 846012 | Online: 8