×
ময়মনসিংহ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

নজরুল স্মৃতিকেন্দ্র শহীদ আব্দুল জব্বার জাদুঘর। শশী লজ গৌরীপুর হাউজ রাজ রাজেশ্বরী ওয়াটার ওয়ার্কস ময়মনসিংহ টাউন হল কালুশাহ বা কালশার দিঘি মহারাজ সূর্যকান্তের বাড়ি চীনা মাটির টিলা মনসাপাড়া সেভেনথ ডে এডভেন্টিস্ট সেমিনারী, ধোবাউড়া গারো পাহাড় মুক্তাগাছা জমিদার বাড়ী অর্কিড বাগান আলাদিনস্ পার্ক সন্তোষপুর রাবার বাগান আলেকজান্ডার ক্যাসেল শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা স্বাধীনতা স্তম্ভ কাদিগর জাতীয় উদ্যান
☰ ময়মনসিংহ জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
কাদিগর জাতীয় উদ্যান

পরিচিতি:

২০১০ সালে ভালুকা রেঞ্জের অধীনে কাদিগড় বন ভিটের অন্তর্গত ৮৫০ একর জমি নিয়ে সরকারিভাবে কাদিগড় জাতীয় উদ্যানটি গঠিত।। সারি সারি আকাশ ছোঁয়া দীর্ঘ সুউচ্চ শাল গাছের সবুজ আচ্ছাদন পর্যটকদের দুরথেকে যেন হাতছানি দিয়ে ডেকে যায় যা উপেক্ষা করা যে কোন পর্যটকের জন্য কষ্টসাধ্য। সবুজের বুক চিরে তার মাঝ দিয়ে বয়ে চলা পূর্ননভা নদী এই জাতীয় উদ্যানটির সৌন্দর্য্য বাড়িয়ে দিয়েছে আরও শতগুন। পূর্ননভা নদীর কুলকুল ধ্বনি এবং অবিরাম বয়ে চলা শীতল জলধারা যেকোন ক্লান্ত, শ্রান্ত পর্যটকমনকে শীতল করে দেয় মূহুর্তেই। আছে। এছাড়াও বনের মধ্যে রয়েছে বড় বড় উঁইপোকার মাটি দিয়ে তৈরী ঢিবি, লম্বা লম্বা গিলা লতা যা দেখে আপনারও নিজেকে ছোটকালে দেখাটারজনহয়ে এক গাছ হতে আরেক গাছে যেতে ইচ্ছে করবে।

অবস্থান ও যাতায়াত:

এই উদ্যানটি ময়মনসিংহের ভালুকা উপজেলার কাচিনা ইউনিয়নের সিডষ্টোর বাজার টু সখিপুর রাস্তার কাচিনা বাজার হইতে প্রায় কিঃ মিঃ উত্তরে পালগাও চৌরাস্তার পাশে, কাচিনা গ্রামের উত্তর এবং পালগাও গ্রামের পূর্ব দিকে অবস্থিত।


Total Site Views: 846036 | Online: 12