×
ঠাকুরগাঁও জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

ফানসিটি বিনোদন ও শিশু পার্ক সনগাঁ শাহী মসজিদ মেদিনীসাগর জামে মসজিদ গেদুড়া মসজিদ গোরক্ষনাথ মন্দির কূপ ও শিলালিপি হরিণমারী শিব মন্দির হরিপুর রাজবাড়ি শিব মন্দির গোবিন্দনগর মন্দির জগদল বিরেন্দ্র নাথ চৌধুরীর পরিত্যাক্ত রাজবাড়ি রামরাই (রাণীসাগর) খুনিয়া দিঘী স্মৃতি সৌধ রাণীশংকৈল (রাজা টংকনাথের) জমিদার বাড়ী হরিপুর জমিদার বাড়ী রাণী সাগর গোরক্ষনাথ মন্দির রাজভিটা রাজা টংকনাথের রাজবাড়ি হরিপুর রাজবাড়ি জগদল রাজবাড়ি মহালবাড়ি মসজিদ জামালপুর জমিদারবাড়ি জামে মসজিদ শালবাড়ি মসজিদ ও ইমামবাড়া ঢোলরহাট মন্দির মালদুয়ার দুর্গ গড়গ্রাম দুর্গ বাংলা গড় গড় ভবানীপুর গড়খাঁড়ি দুর্গ কোরমখান গড় সাপটি বুরুজ পীর নাছিরউদ্দীন শাহ্ এর মাজার শরীফ। গোরকই মন্দির ছোট রাণীদিঘী শ্রী শ্রী গঙ্গা স্নান মন্দির রনশিয়া চন্দ্রা ও দানাজপুর বর্ডার বলাকা উদ্যান বা কুমিল্লা হাড়ি বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট
☰ ঠাকুরগাঁও জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
পীর নাছিরউদ্দীন শাহ্ এর মাজার শরীফ।

পরিচিতি

রাণীশংকৈল উপজেলা হতে প্রায় দশ কিলোমিটার উত্তরে নেকমরদ স্থানটির মূল নাম ছিল ভবানন্দপুর। শেখ নাসির উদ-দীন নামক এক পূন্য বান ব্যক্তি ধর্ম প্রচারের উদ্দেশ্যে ভবানন্দপুর আসেন। তিনিই পীর শাহ্‌ নেকমরদ নামে খ্যাতিমান এবং তার নাম অনুসারেই ভবানন্দপুর পরবর্তী কালে নেকমরদ নামেপরিচিতি লাভ করে। নেকমরদ বাজারের পূর্বদিকে পীর শেখ নাসির-উদ-দীন নেকমরদের মাজার। তার সম্পর্কে জনশ্রুতি ছাড়া সঠিক ইতিহাসের সন্ধান পাওয়া যায় না। তবে অনুমান করা হয় সুলতানি তাঁর আগমন ঘটে।


অবস্থান ও যাতায়াত

নেকমরদ চৌরাস্তার পূর্ব পার্শে মাজার শরীফটির অবস্থান। ১)রাণীশংকৈল উপজেলা হইতে উত্তরে হাইওয়ে রাস্তা ১০কি:মি: পরে নেকমরদ । রাণীশংকৈল হতে বাস, অটোরিক্সা যোগে নেকমরদ যাওয়া যায়। নেকমরদ চৌরাস্তার পূর্বে মাজার শরীফটির অবস্থান।


Total Site Views: 960532 | Online: 7