×
দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

নয়াবাদ মসজিদ কান্তজীউ মন্দির স্বপ্নপুরী রাজবাড়ী রাম সাগর সীতাকোট বিহার নয়রথ/নবরথ বিষ্ণু মন্দির রামসাগর মন্দির সুরা মসজিদ নবাবগঞ্জ জাতীয় উদ্যান বীরগঞ্জ জাতীয় উদ্যান রামসাগর জাতীয় উদ্যান সিংড়া জাতীয় উদ্যান
☰ দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
নবাবগঞ্জ জাতীয় উদ্যান

পরিচিতি:

দিনাজপুর জেলায় নবাবগঞ্জ উপজেলা সদর থেকে প্রায় এক কিলোমিটার উত্তর-পশ্চিমে এই উদ্যানের অবস্থান। নবাবগঞ্জ বনবিটের জগন্নাথপুর, হরিল্যাখুর, বড় জালালপুর, আলোকধুতি, তর্পনঘাট, রসুলপুর ও খটখটিয়া কৃষ্টপুর মৌজা নিয়ে উদ্যান গঠিত। এই জাতীয় উদ্যান আসলে একটি শালবন। স্থানীয়ভাবে পঞ্চবটীর বন নামেও পরিচিত।২০১০ সালের ২৪ অক্টোবর নবাবগঞ্জ বনবিটের এই অঞ্চলকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়। আয়তন ৫১৭ দশমিক ৬১ হেক্টর বা ১২৭৮ দশমিক ৫০ একর। জানা যায়— কুশদহ, পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর ও ঘোড়াঘাট পর্যন্ত এ বনের ৫টি শাখা ছিল। তাই এর আরেক নাম পঞ্চবটী। জনশ্রুতি আছে শিবের কৈলাশবাস আর সীতার বনবাস এই বনেই হয়েছিল। এছাড়া দস্যু রত্নাকর সিদ্ধিলাভ করে বাল্মীকি মুনিরূপে খ্যাতিলাভ করেন এই বনে।

অবস্থান ও যাতায়াত:

প্রথমে যেতে হবে দিনাজপুর জেলা শহর। সেখান থেকে বাসে চড়ে নবাবগঞ্জ উপজেলা সদরে। এরপর রিকশা কিংবা অটো রিকশায় যাওয়া যাবে নবাবগঞ্জ জাতীয় উদ্যানে।

রাজধানী থেকে দিনাজপুর সড়ক ও রেলপথে যাওয়া যায়।


Total Site Views: 949666 | Online: 12