×
দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

নয়াবাদ মসজিদ কান্তজীউ মন্দির স্বপ্নপুরী রাজবাড়ী রাম সাগর সীতাকোট বিহার নয়রথ/নবরথ বিষ্ণু মন্দির রামসাগর মন্দির সুরা মসজিদ নবাবগঞ্জ জাতীয় উদ্যান বীরগঞ্জ জাতীয় উদ্যান রামসাগর জাতীয় উদ্যান সিংড়া জাতীয় উদ্যান
☰ দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
বীরগঞ্জ জাতীয় উদ্যান

পরিচিতি:

বীরগঞ্জ জাতীয় উদ্যান বাংলাদেশের দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলায় অবস্থিত একটি জাতীয় উদ্যান। ২০১১ সালের ২৪ ডিসেম্বর এটি প্রতিষ্ঠিত হয়। ১৬৮.৫৬ হেক্টর জমি নিয়ে এই জাতীয় উদ্যানটি গঠিত। সারা বিশ্বে প্রায় ২৩ প্রজাতির শকুন দেখা যায়। এর মধ্যে ৬ প্রজাতির শকুন আমাদের দেশে রয়েছে। ৪ প্রজাতি স্থায়ী আর ২ প্রজাতি পরিযায়ী। বাংলা শকুন ছাড়াও আছে রাজ শকুন, গ্রিফন শকুন বা ইউরেশীয় শকুন, হিমালয়ী শকুন, সরুঠোঁট শকুন, কালা শকুন ও ধলা শকুন। দেশে তিন প্রজাতির শকুন স্থায়ীভাবে বসবাস করত। এর মধ্যে এক প্রজাতি ইতোমধ্যে বিলুপ্ত হয়ে গেছে। বিলুপ্তির পথে দেশি প্রজাতির বাংলা শকুনও। শকুন অধিকাংশই বিপন্নপ্রায়। গবাদিপশুর চিকিৎসায় ব্যথানাশক ডাইক্লোফেনাক ও কিটোপ্রোফেন জাতীয় ওষুধ ব্যবহারে শকুন বিলুপ্তির পথে। ওই ওষুধ দেওয়া পশুর মৃতদেহ খেলে কিডনি নষ্ট হয়ে শকুন মারা যায়।

অবস্থান ও যাতায়াত:

বীরগঞ্জ উপজেলার ৮নং ভোগনগর ইউনিয়নে অবস্থিত। বনটি ঠাকুরগাও রেঞ্জ এবং দিনাজপুর বন বিভাগের অধীন। বীরগঞ্জ উপজেলা থেকে আনুমানিক ১৫ কিলোমিটার এবং দিনাজপুর জেলা হেড কোয়ার্টার থেকে ৪৫ কি:মি: (উত্তর পশ্চিম) দূরে বনটি অবস্থিত।


Total Site Views: 1079820 | Online: 12