×
লালমনিরহাট জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

তিন বিঘা করিডোর ও দহগ্রাম-আংগরপোতা ছিটমহল নিদারিয়া মসজিদ তুষভান্ডার জমিদার বাড়ি তুষভান্ডার জমিদারী বংশ ও জমিদার বাড়ী কাকিনা জমিদারী বংশ ও জমিদার বাড়ী বুড়িমারী স্থলবন্দর ৬ নং সেক্টর বুড়িমারী তিস্তা ব্যারেজ সম্প্রীতির নিদর্শন কালীবাড়ি মন্দির ও মসজিদ
☰ লালমনিরহাট জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
তুষভান্ডার জমিদারী বংশ ও জমিদার বাড়ী

পরিচিতি

অনেক সভ্যতার উত্থান পতনের পাদপীঠ বরেন্দ্র ভূখন্ড। তারই শেষ প্রান্তে পল্লী প্রকৃতির রুপ মাধুর্য আর সবুজের স্নিগ্ধতায় ভরা কালীগঞ্জ উপজেলা। এই উপজেলার প্রাণ কেন্দ্র তুষভান্ডার। তুষভান্ডার জমিদার বংশ অনেক প্রাচীন। জমিদারীর গোড়পত্তন ঘটে সম্রাট শাহজাহানের আমলে ১৬৩৪ খ্রিষ্টাব্দে।১৮২৪ সালের কোন এক সময়ে তুষভান্ডার জমিদারের উত্তরসূরী হিসেবে কালী প্রসাদ রায় চৌধুরী জমিদারী প্রাপ্ত হন। তিনি বিদ্যোৎসাহী ছিলেন। তাঁর প্রচেষ্টায় অনেক জনকল্যাণকর কাজ সাধিত হয় এবং অচিরেই তিনি একজন ধর্মপ্রাণ ও সদয় ব্যক্তি হিসেবে পরিচিতি লাভ করেন। বর্তমান কালীগঞ্জ থানা তারই নাম অনুসারে নামকরণ করা হয়েছে।


অবস্থান ও যাতায়াত

তুষভান্ডার বাস স্ট্যান্ড হতে ২০০ গজ উত্তরে। কালীগঞ্জ, লালমনিরহাট ঢাকা থেকে বাস/রেল পথে যোগে লালমনিরহাট হয়ে তুষভান্ডার যেতে হবে। দূরত্ব প্রায় ৩৭২ কি মি.। লালমনিরহাট শহর হতে প্রায় ৩১ কি মি দূরে তুষভান্ডার জমিদারবাড়ি অবস্থিত।


Total Site Views: 848342 | Online: 7