×
লালমনিরহাট জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

তিন বিঘা করিডোর ও দহগ্রাম-আংগরপোতা ছিটমহল নিদারিয়া মসজিদ তুষভান্ডার জমিদার বাড়ি তুষভান্ডার জমিদারী বংশ ও জমিদার বাড়ী কাকিনা জমিদারী বংশ ও জমিদার বাড়ী বুড়িমারী স্থলবন্দর ৬ নং সেক্টর বুড়িমারী তিস্তা ব্যারেজ সম্প্রীতির নিদর্শন কালীবাড়ি মন্দির ও মসজিদ
☰ লালমনিরহাট জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
কাকিনা জমিদারী বংশ ও জমিদার বাড়ী

পরিচিতি

বৃহত্তর রংপুর জেলার অন্যতম জমিদারী ছিল কাকিনার জমিদার। ১৬৮৭ খ্রিস্টাব্দে মোগলদের দেয়া সনদমূলে কাকিনার জমিদারির সূচনা হয়।সে সময় ঘোড়াঘাটের মোগল ফৌজদার এবাদত খাঁ কোচ রাজা মহিন্দ্র নারায়নের সঙ্গে এক যুদ্ধে কোচ রাজ্যের ৬টি পরগনার মধ্যে কাকিনা, ফতেপুর ও কাজিরহাট দখল করে নেয়। ১৮৪৯ সালে শম্ভুচরণ রায় চৌধুরী কাকিনার জমিদার হন। শম্ভুসাগর নামে বিরাট দিঘিটি তারই কীর্তি।এরপর তার দত্তক পুত্র মহিমা রঞ্জন রায় চৌধুরী ১৮৭৪ সালে জমিদারীর দায়িত্ব পান। রংপুর শহরে কৈলাশ রঞ্জন উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন কাকিনার জমিদার। তাঁর ফেলে যাওয়া জমিদার বাড়ীর সামনে মহিমা রঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয়টি ‘‘হাই ইংলিশ স্কুল’’ প্রতিষ্ঠা পায় তাঁর মৃত্যুর পরপর ১৯০৯ সালে প্রতিষ্ঠিত হয়। যদিও এই বিদ্যালয়ের যাত্রা শুরু ১৮৫৮ সালে। জমিদারীর বিশাল ব্যাপ্তির কারণে কাকিনা জমিদারী ‘‘কাকিনা রাজবাড়ী’’ নামে পরিচিত ছিল।


অবস্থান ও যাতায়াত

কাকিনা বাস স্ট্যান্ড হতে ২০০ গজ পশ্চিমে। কালীগঞ্জ, লালমনিরহাট সড়ক পথ/রেলপথ ঢাকা হতে ৩৬৮ কিঃমিঃ । । ঢাকা থেকে ঢাকা-লালমনিরহাট জাতীয় মহাসড়ক পথে লালমনিরহাট হয়ে পুনরায় লালমনিরহাট হতে বুড়িমারী (পাটগ্রাম উপজেলা) স্থল বন্দরগামী রাস্তায় মহাসড়ক পথে (লালমনরিহাট হতে প্রায় ২১কিঃমিঃ) কাকিনা বাজার বাসস্ট্যান্ড। বাসস্ট্যান্ড হতে ২০০ গজ পশ্চিমে জমিদার বাড়ির ভগ্নাবশেষ অবস্থিত। । । । লালমনিরহাট থেকে লালমনিরহাট- বুড়িমারি মহাসড়ক পথে প্রায় ২১ কিঃমিঃ দূরে জমিদারবাড়ি অবস্থিত। । । । রংপুর হতে লালমনিরহাট হয়ে বুড়িমারি স্থল বন্দরের রাস্তায় ৬৬ কি মি দূরে জমিদারবাড়ি অবস্থিত। । । রেলপথ রেলপথঃ লালমনিরহাট হতে বুড়িমারি রেলপথে কাকিনা রেল স্টেশন নেমে প্রায় ২ কি মি দক্ষিণ দিকে জমিদারবাড়ি অবস্থিত।


Total Site Views: 848354 | Online: 8