×
মৌলভীবাজার জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মাধবকুন্ড জলপ্রপাত, বড়লেখা মাধবকৃন্ড ইকোপার্ক বাইক্কাবিল হাকালুকিহাওর বর্ষিজোড়া ইকোপার্ক বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধ লাউয়াছড়া জাতীয় উদ্যান, শ্রীমঙ্গল মাধবপুর চা বাগান ও লেক মনিপুরী পল্লী মনু ব্যারেজ বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউট শ্রীমঙ্গল চা বাগান, চা গবেষণা কেন্দ্র ও ৭–রঙ্গা চা হাম হাম ঝর্ণা মৌলভীবাজারে মণিপুরী সম্প্রদায়ের ধর্মীয় উৎসব “রাসলীলা ও মেলা ক্যামেলিয়া লেক
☰ মৌলভীবাজার জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
ক্যামেলিয়া লেক

পরিচিতি

নীল আকাশের নিচে ডানা বিমানের মতো ঘুরে বেড়ানো অতিথি পাখির ঝাঁক। অনেকটা টিয়া পাখির উড়ে যাওয়ার শব্দের মতো কিন্তু ওটাতে একটু ভিন্নতা আছে৷ নীল আকাশের নিচে ছোট ছোট টিলার মাঝখানে হালকা বাতাসে ঢেউ খেলা পানির মাঝে অতিথি পাখির গোসল দেখে একটা রোমাঞ্চকর ভ্রমণ অভিজ্ঞতা সৃষ্টি হয় এখানে। মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর পুলিশ ফাঁড়ির চাতলা পুর রোডের ক্যামেলিয়া হাসপাতালের ঠিক দক্ষিণে ২ কিমি রাস্তা অতিক্রম করলেই এই প্রাকৃতিক সৌন্দর্যের দেখা মিলবে৷ বিসলারবান বা ক্যামেলিয়া লেক এই কমলগঞ্জের একটি নতুন পর্যটন কেন্দ্র সংযোজন বলা যেতেই পারে। অতিথি পাখিদের সুরে সুরে পাহাড়ী টিলার আঁকা বাকা পথ অতিক্রম কালে দেখা মিলবে এই প্রকৃতির নিজ হাতে তৈরি করা অপরুপ মায়াবী দৃশ্য। সাথে কৃত্রিম কিছু সাজ সাজিয়ে বিসলারবান হয়ে উঠছে অসাধারণ এক ভ্রমণ স্পর্ট।

এখানে গরমে গাছ তলায় শীতে পর্যাপ্ত রোদে বসে সময়টা ভালোই কাটানো সম্ভব। পাহাড়ি বাতাসের শীতল পরিবেশ অতিথি পাখির সাথে দেশি পাখিদের সুরের শব্দে নীল জলরাশির ছোট করে ঢেউ মনকে এনে দিতে পারে প্রশান্তি।একদিকে লেকটি নতুন এবং লেকটির আরো সুন্দর দেখাতে সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। দর্শনার্থীর পরিমাণ কম থাকায় গ্রুপ করে যাওয়াটা ভালো। সার্বিক প্রয়োজনে গাইড রাখলেও রাখতে পারেন। একদিকে লেকটি নতুন হওয়ায় লেকের পানিতে গোসল এবং লেকের চূড়া পর্যন্ত যানবাহন প্রবেশ করার ব্যবস্থা রয়েছে। যেখানে সেখানে গাড়ি পার্কিং না করে যথেষ্ট জায়গা রেখে গাড়ি পার্কিং করে সবার ভ্রমণে চলাচলের বেবস্থা রাখুন। আপনারা যারা শ্রীমঙ্গলে বেশ কটি স্থান কাভার করার কথা ভাবছেন এই স্থানটিও লিস্টে স্থান করে নেয়ার মতো।


অবস্থান ও যাতায়াত

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর পুলিশ ফাঁড়ির চাতলা পুর রোডের ক্যামেলিয়া হাসপাতালের ২ কিমি দক্ষিণে৷ ঢাকা হতে সিলেট গামী সকল ট্রেন কমলগঞ্জের ভানুগাছ ও শমশেরনগর স্টেশনে কম্বিনেশন করে থামে। যে কোন ট্রেনে আসতে পারেন ভানুগাছ বা শমশেরনগর স্টেশন। সেখান থেকে সিএনজি করে চাতলাপুর রোড ক্যামেলিয়া হাসপাতাল নেমে গিয়ে পায়ে হেঁটে বা সরাসরি স্পটে গাড়ি। বাসে আসলে শ্রীমঙ্গল নামতে হবে। শ্রীমঙ্গল থেকে শমশেরনগর এর সিএনজি পাওয়া যায়৷ শমশেরনগর নগর থেকে সিএনজি বা অটোতে ক্যামেলিয়া হাসপাতাল।


Total Site Views: 786346 | Online: 11