×
মৌলভীবাজার জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

মাধবকুন্ড জলপ্রপাত, বড়লেখা মাধবকৃন্ড ইকোপার্ক বাইক্কাবিল হাকালুকিহাওর বর্ষিজোড়া ইকোপার্ক বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধ লাউয়াছড়া জাতীয় উদ্যান, শ্রীমঙ্গল মাধবপুর চা বাগান ও লেক মনিপুরী পল্লী মনু ব্যারেজ বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউট শ্রীমঙ্গল চা বাগান, চা গবেষণা কেন্দ্র ও ৭–রঙ্গা চা হাম হাম ঝর্ণা মৌলভীবাজারে মণিপুরী সম্প্রদায়ের ধর্মীয় উৎসব “রাসলীলা ও মেলা ক্যামেলিয়া লেক
☰ মৌলভীবাজার জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান
বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউট

পরিচিতি

চায়ের রাজ্যখ্যাত সবুজ শ্যামলে ঘেরা শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) এর প্রধান কার্যালয়। ১৯৫৭ সালে ২৮ ফেব্রুয়ারি এটি প্রতিষ্ঠিত হয়েছে। শুরু থেকেই বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউটটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ চা বোর্ডের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম চালিয়ে আসছে।


অবস্থান ও যাতায়াত

১৯৫৭ সালে পাকিস্তান চা গবেষণা প্রতিষ্ঠান (পিটিআরআই) স্থাপন করা হয়। বাংলাদেশ স্বাধীনতা পরবর্তী ১৯৭৩ সালে এ গবেষণা প্রতিষ্ঠানটিকে একটি পূর্নঙ্গ গবেষণা ইনষ্টিটিউট এ রূপান্তর করে এর নামকরণ করা হয় বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউট (বিটিআরআই)। এ ইনষ্টিটিউটটি চায়ের রাজধানী শ্রীমঙ্গলের গর্ব। শ্রীমঙ্গলের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চায়ের গবেষণার মাধ্যমেতার অবস্থান সুসংহত করে আসছে।


Total Site Views: 1279772 | Online: 9